তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩৩ পূর্বাহ্ন

একাদশে ভর্তির আবেদনের সময় বাড়ল

  • প্রকাশ রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২, ৪.১৯ এএম
  • ৫৮ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ সরকারি-বেসরকারি কলেজ-মাদরাসায় একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদনের সময়সীমা নতুন করে আরও দুই দিন বাড়ানো হয়েছে।

শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, প্রথম ধাপের আবেদনের সময় আগামী ১৬ ও ১৭ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। এ সময়ের মধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইন আবেদন করতে পারবে।

তিনি বলেন, গত ৮ জানুয়ারি থেকে সন্ধ্যা সোয়া ৭টা পর্যন্ত ১৫ লাখ ২৮ হাজার ৭৫০ জন আবেদন করেছেন। তারা ৮২ লাখ ৮৮ হাজার ৮৯৯টি কলেজ নির্বাচন করেছে। চলতি বছর প্রায় ১৩ লাখ শিক্ষার্থী যেহেতু পাস করেছে, বাড়তি আরও দুইদিনে আরও ১ লাখের মতো আবেদন জমা হতে পারে। তার মধ্যে এখানও জিপিএ-৫ ধারী ১০ হাজার আবেদন করেনি বলে ধারণা করা হচ্ছে। যদিও এবার রেকর্ড সংখ্যক আবেদন এসেছে। তারপরও আরও বেশি আবেদন করার সুযোগ তৈরিতে অতিরিক্ত আরও দুইদিন সময় বাড়ানো হয়েছে। এর মধ্যে ৫০০ টির মতো ভুয়া আবেদন এলেও সেগুলো সমাধান করা হয়েছে।

এদিকে কারিগরি কলেজে বিএম (ব্যবসায় ব্যবস্থাপনা ও প্রযুক্তি) কারিকুলামে একাশ শ্রেণিতে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন নেওয়া হবে। আর পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে বিভিন্ন ডিপ্লোমা কারিকুলামে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন কার্যক্রম চলবে। কারিগরি বোর্ডের ওয়েবসাইটে আবেদন করা যাচ্ছে।

জানা গেছে, এ দুই ধারায় পৌনে ২ লাখ আবেদন পড়েছে। এরমধ্যে বিএম কলেজে আবেদন করেছে প্রায় ৭৫ হাজার। আর পলিটেকনিকে আবেদন করেছে ১ লাখ ২ হাজার। পলিটেকনিকে এবার ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল, কৃষি, ফিশারিজ, ফরেস্ট্রি এবং লাইভস্টকে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রথম দফায় আবেদনকারীদের ফল আগামী ২৯ জানুয়ারি প্রকাশ করা হবে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১ থেকে ১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এভাবে আবেদন ও নির্বাচন পর্ব শেষে ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam