তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৪:৪২ পূর্বাহ্ন
muktinews24
সদ্য সংবাদ :
ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক শৃঙ্খলার জন্য অডিট রিপোর্ট সঠিক হওয়া প্রয়োজন                                                                           — বাণিজ্যমন্ত্রী ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি ৪০ দিনেই ৪০ কোটি টাকার বেশি খাজনা আদায় লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার  আটোয়ারীতে বিদ্যুৎ স্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যূ পিরোজপুরে র‌্যাবের অভিযানে এক যুবকে গ্রেপ্তার মৌলভীবাজারে ডিমের দোকানে ভোক্তার অভিযান, ৩টিতে জরিমানা দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত যুবতীর লাশ উদ্ধার খানসামা উপজেলায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আগামী মাসে সমন্বয় করা হবে তেলের দাম, থাকবে না লোডশেডিং

ডিবির পোশাকে যুক্ত হচ্ছে কিউআর কোড

  • প্রকাশ মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২, ৮.৩০ এএম
  • ৪১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ কুইক রেসপন্স কোড বা কিউআর কোড যুক্ত হচ্ছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের জ্যাকেটে। ডিবির প্রতিটি সদস্যকে পৃথক কোড সংযুক্ত করে দেওয়া হবে জ্যাকেট। যার মাধ্যমে স্ক্যান করে ধরা পড়বে আসল ও ভুয়া ডিবি।

 

ডিবি জানায়, কোড সংযুক্ত এই নতুন পোশাক সরবরাহ করা হতে পারে ফেব্রুয়ারির শুরুর দিকে। নতুন পোশাকে বুকের ওপরই থাকবে কিউআর কোড।

 

ডিবির যুগ্ম কমিশনার (দক্ষিণ) মাহবুব আলম গণমাধ্যমকে জানান, ভুয়া ডিবি সেজে অনেকেই মানুষের সঙ্গে প্রতারণা করে। কেউ যেন এ ধরনের প্রতারণা করতে না পারে, সেজন্য তৈরি হচ্ছে নতুন পোশাক। কিউআর কোড ছাড়াও পোশাকে থাকবে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা থাকছে, ফলে সহজে জালিয়াতি করা সম্ভব হবে না।

 

ডিবির জানায়, ডিবি সদস্যরা একটি হাতাকাটা জ্যাকেট পরে থাকেন পোশাকের ওপর। সেটির সামনের দিকে ডানে ইংরেজিতে লেখা থাকে ‘ডিবি’। ডানে থাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) লোগো। পেছনে শুধু ইংরেজিতে কেবলই ‘ডিবি, ডিএমপি’ লেখা থাকে। প্রতারক ও অপরাধীরা সহজেই এ ধরনের ইউনিফর্ম তৈরি করে ভুয়া ডিবি সেজে ছিনতাই, অপহরণ ও ডাকাতির মতো বড় বড় অপরাধ করছে। এসব অপরাধপ্রবণতা বন্ধ করতেই পরিবর্তিত হচ্ছে ডিবির পোশাক।

 

ডিবি জানায়, ডিবির নিজস্ব সার্ভারে আগে থেকেই জমা থাকবে সব কর্মকর্তাদের তথ্য। এরপর মোবাইলের অ্যাপ দিয়ে সদস্যের কিউআর কোড স্ক্যান করলেই তাদের পরিচয় মিলবে। আর যদি কোনো ভুয়া ডিবির পোশাকের কোড স্ক্যান করা হয় তাহলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ নামে তথ্য দেখা যাবে।

 

পোশাকে এক ধরনের বিশেষ রং থাকবে যার মাধ্যমে আসল-নকল পুলিশের পার্থক্য চিহ্নিত করা যাবে। বিশেষ ধরনের কাপড় দিয়ে তৈরি করা হচ্ছে এই পোশাক যাতে এটি বাজারে পাওয়া না যায়। শীত গরম উভয়ের জন্য আরামদায়ক কাপড় ব্যবহার করা হয়েছে পোশাকটিতে।

সুত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam