তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২৮ মে ২০২২, ০৫:২১ অপরাহ্ন

ডোমারে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি”র ডিলারদের সাথে মতবিনিময় সভা 

  • প্রকাশ সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২, ১১.৪২ এএম
  • ৩৮ বার ভিউ হয়েছে
রবিউল হক  রতন, ডোমার নীলফামারী প্রতিনিধিঃ নীলফামারীর ডোমারে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি” ডিলারদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৩১শে জানুয়ারি) দুপুরে ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের হলরুমে “উচ্চ ফলনশীল, রপ্তানিযোগ্য নতুন জাতের আলুর সম্প্রসারণ এবং বীজআলু ও রপ্তানি আলু উৎপাদন, সংরক্ষণ, বিপণন ও রপ্তানি কলাকৌশল” শীর্ষক বীজ ডিলার প্রশিক্ষণের মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।
বিএডিসির অতিরিক্ত মহাব্যবস্থাপক(সিডিপি ক্রপস) রাজেন আলী মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এএফএম হায়াতুল্লাহ, অতিরিক্ত সচিব ও চেয়ারম্যান বিএডিসি।
বিশেষ অতিথি, আমিরুল ইসলাম, সদস্য পরিচালক (সার ব্যবস্থাপনা) বিএডিসি, মোস্তাফিজুর রহমান, সদস্য পরিচালক (বীজ ও উদ্যান), আশরাফুজ্জামান, সচিব,বিএডিসি, প্রদীপ চন্দ্র দে, মহাব্যবস্থাপক (বীজ) বিএডিসি, ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের উপ- পরিচালক আবু তালেব মিঞা, আমিনুর রহমান সরকার, সভাপতি বিএডিসি বীজ ডিলার এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটি, এনামুল হক সরকার, অর্থ সম্পাদক বিএডিসি বীজ ডিলার কেন্দ্রীয় কমিটি প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের শুরুতেই ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের উপ-পরিচালক আবু তালেব মিঞা স্বাগত বক্তব্য রাখেন, এসময় তিনি বলেন আমাদের হাতে নতুন জাতের আরও কিছু বীজআলু এসেছে এগুলো ডিলারদের মাধ্যমে বাজারজাত করণসহ উৎপাদনের স্বার্বিক সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। পাশাপাশি চাষিদের যেন স্বপ্ন ভঙ্গ না হয় সেজন্য বিএডিসির স্বার্বিক তৎপরতা রয়েছে।
মুন্সিগঞ্জ জেলা সদর থেকে আগত বীজ ডিলার রমিজ উদ্দিন (৪৫) সাথে কথা হলে তিনি প্রতিবেদককে জানিয়েছেন, আজকে ২২ বছর ধরে বিএডিসি বীজ ডিলারের সাথে সম্পৃক্ত রয়েছি, বিএডিসি থেকে বীজ নিয়ে অনেক লাভবান হয়েছি এবং গত ৫ বছর ধরে বীজআলু নিয়ে কোন লাভ তো করতে পারিনি বরং চরম ক্ষতির সমুক্ষিন হয়ে লোকসান গুনতে হয়েছে।
২০২১ সালে বিএডিসি থেকে ৪৫ টন বীজআলু প্রতি কেজি ২২ টাকা দরে কিনেছি, অথচ বিক্রি করেছি ৫ টাকা কেজি দরে। এই ১ বছরে আমি অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। এ ব্যপারে বিএডিসির উর্দ্ধতন কর্তৃপক্ষকে স্বার্বিক বিষয়ে অবগত করলে তারা জানিয়েছেন বীজআলু আমরা আপনাদের কাছে বিক্রি করে দিয়েছি এখন আপনারা মাল উত্তোলন করে নিয়ে যান আর বীজআলুর বিষয়ে আমাদের কোন দায়ভার নেই সেটা আপনাদের বিষয়। উপ-পরিচালক মান নিয়ন্ত্রণ এ এস এম খায়রুল হাসান”র সঞ্চালনায়, অনুষ্ঠানের প্রধান অতিথি এ এফ এম হায়াতুল্লাহ বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ, কৃষিতে বিপ্লব ঘটানোর জন্য বাংলাদেশের প্রথম সরকার হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার মোট বাজেটের ৭শত ৮৬ কোটি টাকার মধ্যে কৃষির উপর ১ শত ১ কোটি টাকা বাজেট ঘোষণা করেন এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার কৃষি উপর গুরুত্ব দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
উল্লেখ্য যে, সারা বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে “উচ্চ ফলনশীল, রপ্তানিযোগ্য নতুন জাতের আলুর সম্প্রসারণ এবং বীজআলু ও রপ্তানি কলাকৌশল” শীর্ষক বীজ ডিলার প্রশিক্ষণের মতবিনিময় সভায় ৫০ জন ডিলার অংশ গ্রহণ করেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam