তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:২৭ পূর্বাহ্ন

দুর্দান্ত ব্যাটিংয়ে তৃতীয় দিন টাইগারদের

  • প্রকাশ সোমবার, ৩ জানুয়ারী, ২০২২, ১০.১৬ এএম
  • ৬৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ দিনশেষে রয়ে গেলো শুধু ব্যাক্তিগত কিছু না পাওয়ার আক্ষেপ। তাছাড়া পুরো দিনটিই যে নিজেদের নামে করে নিলো বাংলাদেশের ব্যাটসম্যানরা। মমিনুল আর লিটন দারুণ ব্যাটিং করেও পেলেন না সেঞ্চুরির দেখা। মমিনুল আউট হয়েছেন সেঞ্চুরি থেকে ১২ রান দূরে থেকে আর লিটন ১৪ রান। দুই ব্যাটসম্যানের না পাওয়া সেঞ্চুরির এই আক্ষেপটুকু বাদ দিলে মাউন্ট মঙ্গানুইতে তৃতীয় দিনটি পুরোটাই বাংলার টাইগারদের ব্যাটিং নৈপুণ্যের ডালি সাজানো।

বাংলাদেশের ব্যাটসম্যানরা নাকি ধ্বস ঠেকাতে ব্যর্থ। এই অপবাদকে ঘুচাতেই যেনো নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইতে প্রথম ইনিংসে পণ করেছিলো বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। সেই পণে তারা সফল বেশ ভালোভাবেই। ব্যাটসম্যানদের দুর্দান্ত নৈপুণ্যের কারণেই টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করে প্রথমবারের মতো এশিয়ার বাইরের মাটিতেও লিড নিলো বাংলাদেশ।

প্রথম ইনিংসে দারুণ বোলিং করে বাংলাদেশের ব্যাটারদের জন্য কাজটা সহজ করে রেখেছিলো মিরাজ-শরিফুলরা। বোলারদের পারফরম্যান্সের পর প্রথম ইনিংসে ব্যাটিং করতে এসে শুরুটা খারাপ করেনি বাংলাদেশ। শান্ত-জয়ের হাফ সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষেই লিড নেয়ার পথে কাজটা বেশ সহজ হয়ে গিয়েছিলো বাকিদের জন্য। তৃতীয় দিন শেষে সে কাজটিই দারুণভাবে করলো টাইগার অধিনায়ক মমিনুল হক আর উইকেটরক্ষক লিটন কুমার দাস মিলে।

আগেরদিন দুর্দান্ত ব্যাটিং করতে থাকা মাহমুদুল হাসান জয় অবশ্য এদিন সকালে খুব বেশি টানতে পারেননি আর। আগেরদিনের সাথে নিজের নামে আর মাত্র ৮ রান যোগ করেই ফিরে যান জয়। মুশফিকও আউট হয়েছেন ক্রিজে সেট হয়ে। তৃতীয় দিন প্রথম দুই সেশনে নিউজল্যান্ডের বোলারদের সাফল্য বলতে ঐটুকুই। এরপর যেনো পুরোটাই মমিনুল-লিটন শো।

তৃতীয় সেশনের আগে বাংলাদেশ চা বিরতিতে যায় মাত্র ২১ রানে পিছিয়ে থেকে। এর ভেতরেই নিজের হাফ সেঞ্চুরি তুলে নেন লিটন-মমিনুল দুইজনই। বিরতি থেকে ফিরে তড়িৎ গতিতেই যেনো লিড নেয় বাংলাদেশ। এশিয়ার বাইরে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে এই প্রথমবারের মতো লিড নিলো টাইগাররা।

বাংলাদেশের লিড নেয়ার পথে দুর্দান্ত ব্যাটিংয়ের পসরা সাজিয়ে বসেছিলেন মমিনুল আর লিটন। প্রথমদিকে খুব সাবধানী মমিনুল নিজের অভিজ্ঞতা আর দক্ষতা কাজে লাগিয়ে ধীরে ধীরে খোলস ছেড়ে বেরিয়েছেন। আর লিটন খেলা শুরুই করেন নিজের দারুণ স্কিলের নৈপুণ্য দিয়ে। আগ্রাসন, রক্ষন, স্কিলের মিশেলে লিটন ছিলেন পরিপূর্ণ প্যাকেজ।

তবে তৃতীয় দিন শেষে বাংলাদেশের আক্ষেপ বলতে এই দুই ব্যাটসম্যানের কারোরই সেঞ্চুরি না পাওয়া। বাংলাদেশের ৩৩ রানের লিডের মাথায় তৃতীয় সেশনে এসে ২৪৪ বল খেলে ৮৮ রান করা মমিনুল শেষ পর্যন্ত আউট হয়েছেন ট্রেন্ট বোল্টের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে। সঙ্গী হারিয়ে বেশিক্ষণ আর ক্রিজে টিকতে পারেননি লিটনও। ১৭৭ বলে ৮৬ রান করে লিটন যখন ঐ বোল্টের বলেই আউট হন বাংলাদেশের স্কোরবোর্ডে তখন ৬ উইকেটে ৩৭০ রান। লিড তখন ৪২ রানের।

তাদের যাওয়ার পর ইয়াসির আলি রাব্বি আর মিরাজ মিলে অবশ্য পরের ১১ ওভার কাটিয়ে দিয়েছেন টাইগারদের আর কোনো দুশ্চিন্তা করতে না দিয়েই। রাব্বি অপরাজিত আছেন ৩৫ বলে ১১ রান নিয়ে আর মিরাজ করেছেন ৩৮ বলে ২০ রান। শেষ বিকেলে রাব্বি আর মিরাজের অপরাজিত থেকে ড্রেসিংরুমে ফেরা বাংলাদেশকে লিড এনে দিয়েছেন ৭৩ রানের। চতুর্থ দিন টাইগাররা ব্যাটিং করতে নামবেন ৬ উইকেটে ৪০১ রান নিয়ে।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam