তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:১৭ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি : ডিএমপি কমিশনার উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ব্যর্থ হওয়ার সুযোগ নেই নন্দীগ্রামে কমছে আলুর চাষ, বাড়ছে সরিষা ১৭ বছরে মৌলভীবাজার জেলার  ২ লক্ষ ৫ হাজার মানুষের বিদেশে কর্মসংস্থান,রাখছেন  দেশের অর্থনীতিতে রাখছেন ভূমিকা পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার কবর জিয়ারত করলেন রংপুরের নবাগত জেলা প্রশাসক ঘোড়াঘাটে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা এডভোকেট কাজেম উদ্দিন আহমেদের দাফন সম্পন্ন আজ মঙ্গলবার  ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস ২৪ বছরের তরুণের সঙ্গে শাকিরার প্রেম! ৬ ডিসেম্বর কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস  আটোয়ারীতে জাল টাকাসহ জালিয়াত চক্রের এক প্রতারক গ্রেফতার

বব ডিলানের গানের স্বত্ব বিক্রি হলো ২০ কোটি ডলারে

  • প্রকাশ বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২, ৯.৩৫ এএম
  • ৫৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ কিংবদন্তি সংগীতশিল্পী ও কবি বব ডিলান ৮০ বছর বয়সে তার লেখা গান ও রেকর্ডিং বিক্রি করে দিয়েছেন। গত বছরের ডিসেম্বরে তার গীতিকবিতার স্বত্ব বিক্রির খবরটি প্রকাশ্যে আসে। তখন জানা যায়, ইউনিভার্সাল মিউজিক ৩০ কোটি ডলারে কিনেছিল সেটা, যা বাংলাদেশি মুদ্রায় আড়াই হাজার কোটি টাকারও বেশি।

 

এবার জানা গেল, নিজের সৃষ্ট গানগুলোর রেকর্ডিং স্বত্বও বিক্রি করে দিয়েছেন তিনি। সনির কলম্বিয়া রেকর্ডস কিনে নিয়েছে তার সবগুলো গান। এর জন্য প্রতিষ্ঠানটিকে দিতে হয়েছে মোটা অংকের অর্থ। যদিও ডিলান ও সনি কারো পক্ষ থেকেই টাকার অংক প্রকাশ করা হয়নি।

তবে সংগীত বিষয়ক ম্যাগাজিন ‘বিলবোর্ড’ দাবি করেছে, ২০ কোটি ডলারে বব ডিলানের গানের রেকর্ডিং স্বত্ব কিনেছে সনি। যা বাংলাদেশি মুদ্রায় যা বাংলাদেশি মুদ্রায় ১৭ হাজার ১৭৬ কোটি টাকারও বেশি। এর ফলে কেবল গানের স্বত্ব বিক্রি করেই বব ডিলান পেয়েছেন ৪ হাজার ২০০ কোটি টাকার অধিক অর্থ।

 

ষাটের দশকে সংগীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন বব ডিলান। তখন থেকে ২০২০ সাল অব্দি প্রকাশিত হওয়া তার সমস্ত গান এই চুক্তির আওতায় রয়েছে। সবমিলিয়ে ৩৯টি অ্যালবাম ও ১৬ ‘বটলেগ সিরিজ’, লাইভ পারফরম্যান্সের সংকলন, বহু সিঙ্গেল ও অপ্রকাশিত গানের রেকর্ডিং স্বত্ব পেল সনি।

 

জানা গেছে, মোটের ওপর বছরে ১ কোটি ৬০ লাখ ডলার বার্ষিক মুনাফা হিসাব করে এই চুক্তি হয়েছে। সাম্প্রতিককালে সঙ্গীত জগতের সবচেয়ে বড় চুক্তি এটি।

 

কলম্বিয়া রেকর্ডস থেকেই ১৯৬২ সালে বব ডিলানের প্রথম অ্যালবাম প্রকাশিত হয়েছিল। তাই সংগীত জীবনের পুরোটা সময় জুড়েই এই কোম্পানির সঙ্গে তার সম্পর্ক। ২০১৬ সালে প্রথম গীতিকার হিসেবে বব ডিলানকে সাহিত্যে নোবল পুরস্কারে ভূষিত করে সুইডিশ একাডেমি।

সূত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam