তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২৮ মে ২০২২, ০৪:২৩ অপরাহ্ন

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ

  • প্রকাশ বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২, ৫.০৩ এএম
  • ২৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে ট্রেড-২ (বিশেষ পেশায়) শাখায় জনবল নেয়া হবে। নারী-পুরুষ সবার জন্য রয়েছে আবেদনের সুযোগ। ২৩ জানুয়ারি আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত।

ট্রেড-২ এর পেশাগুলো হলো- কুক (মেস), কুক (ইউনিট), কুক (হাসপাতাল), ইকুইপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ার (ইঅ্যান্ডবিআর), ব্যান্ডসম্যান (বাদক), কার্পেন্টার, পেইন্টার ডেকোরেটর (পিডি), পেইন্টার, টেইলার এবং কাটিং অ্যান্ড জয়েনিং (সিঅ্যান্ডজে)।

চূড়ান্তভাবে সৈনিক পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন–ভাতা, পেনশনসহ বিনা মূল্যে আহার ও বাসস্থান-সুবিধা পাবেন। এছাড়া মা-বাবা ও শ্বশুর-শাশুড়ির জন্য সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার সুবিধা, বিনা মূল্যে সরকারি পোশাক, ভর্তুকি মূল্যে রেশন এবং সেনাবাহিনী পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। রয়েছে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগও।

আবেদনের জন্য এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে। তবে পেইন্টার ডেকোরেটর (পিডি) এবং পেইন্টার পেশার ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে প্রার্থীর বয়স থাকতে হবে ১৭-২০ বছর।

এছাড়াও কুক পেশার জন্য উন্নতমানের রান্নায় পারদর্শী হতে হবে, ইকুইপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ার (ইঅ্যান্ডবিআর) পদের জন্য আগ্রহী প্রার্থীদের বুট মেরামত/সেলাইয়ে পারদর্শী হতে হবে, টেইলার পদের জন্য সেলাইয়ের ওপর ন্যূনতম তিন মাসের প্রশিক্ষণ থাকতে হবে। বিশেষ করে শার্ট ও প্যান্ট সেলাইয়ে পারদর্শী হতে হবে। আর কার্পেন্টার এবং কাটিং অ্যান্ড জয়েনিং (সিঅ্যান্ডজে) পেশায় যোগদানে আগ্রহী প্রার্থীদের কাঠমিস্ত্রি কাজে পারদর্শী হতে হবে, পেইন্টার/পেইন্টার ডেকোরেটর (পিজি) পেশায় যোগদানে আগ্রহী প্রার্থীদের পেইন্টিং কাজে পারদর্শী হতে হবে এবং ব্যান্ডসম্যান (বাদক) পেশার ক্ষেত্রে বিভিন্ন বাদ্যযন্ত্রে (ড্রাম, ব্রাশ ব্যান্ড (বিবি) ক্ল্যারিনেট, পাইপ ব্যান্ড (পিবি) ও ব্রাশ ব্যান্ড ট্রামপেটে পারদর্শী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি। ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি। নারী প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ১ ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, স্ফীত ৩০ ইঞ্চি হতে হবে। নারী ও পুরুষ উভয় প্রার্থীর অবশ্যই সাঁতার জানতে হবে।

আগ্রহী প্রার্থীরা টেলিটক প্রি-পেইড সিমের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে সৈনিক পদে আবেদনের জন্য এসএসসি পাসের বোর্ডের প্রথম তিন অক্ষর, রোল নম্বর, পাসের সন ও জেলা কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রথম খুদে বার্তার পর প্রার্থীর তথ্য যাচাই-বাছাই করে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বর পেলে আবার খুদে বার্তা পাঠাতে হবে। এক্ষেত্রে আবেদন ফি বাবদ ২০০ টাকা দিতে হবে। দ্বিতীয় খুদে বার্তার পর প্রার্থীকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে। সেটি দিয়ে অনলাইনে http://sainik.teletalk.com.bd/ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর রঙিন ছবি আপলোড করতে হবে। অনলাইন আবেদন ফরম পূরণের পর প্রার্থীকে প্রবেশপত্র প্রিন্ট করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে প্রবেশপত্র প্রিন্ট না করলে পরে আর তা প্রিন্ট করা যাবে না।

নিয়োগ-সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে https://www.army.mil.bd/Job-Circulation-Details/job-circulation-for-soldier-recruitment-29 এই লিংকে।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam