তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:২৩ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
গরিব মানুষের দুঃসময় কেটে যাবে : অর্থমন্ত্রী ইভ্যালি নতুন করে চালুর আবেদন পাপারাজ্জিদের সঙ্গে তর্কে জড়ালেন তাপসী সংকট সাময়িক, মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বীর মুক্তিযোদ্ধাদের যথাযোগ্য সম্মান ও সম্মানী শেখ হাসিনার সরকার-ই দিয়েছে  –পরিবেশ মন্ত্রী ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা প্রার্থী প্রধান শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ উলিপুরে ঔষধ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা চেষ্টা, আসামী গ্রেফতারের দাবীতে মানববন্ধন মৌলভীবাজারে ভোক্তার অভিযোগের ভিত্তিতে ৩ প্রতিষ্টনকে জরিমানা করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ১৯৮ ৩১ রানে ৫ উইকেট হারিয়ে ধুকছে জিম্বাবুয়ে

বিশ্বসেরা ভবনের স্বীকৃতি পেল শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতালবিশ্বসেরা ভবনের স্বীকৃতি পেল শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল

  • প্রকাশ বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২, ৭.৩৩ এএম
  • ৪০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ সাতক্ষীরার উপকূলীয়় এলাকা শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল নির্মাণের পর কার্যক্রম শুরু হয়় ২০১৮ সালের ২২ জুলাই। হাসপাতালটির প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান। স্থাপত্য শৈলি এবং নান্দনিকতার জন্য যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্ট-রিবা অ্যাওয়়ার্ড জিতে নিয়ে়ছে শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল।

 

বুধবার (২৬ জানুয়়ারি) শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতালকে ২০২১ সালের রিবা অ্যাওয়ার্ড বিজয়ী ঘোষণা করেন আন্তর্জাতিক এ স্থাপত্য সংস্থাটি । এর আগে ২০২১ সালে রিবা অ্যাওয়়ার্ডের জন্য মনোনয়ন পায়় শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল। দৃষ্টি নন্দন হাসপাতালটির ডিজাইন করেছেন বিশিষ্ট স্থপতি কাশেফ চৌধুরী। তার প্রতিষ্ঠান আরবানা’র অধীনে তৈরি নকশা অনুসারে নির্মিত হয়ে়ছে হাসপাতালটি। প্রকৃতির সাথে লড়াই করে বেঁচে থাকা সাতক্ষীরার মানুষের কাছে চিকিৎসা সেবায়় আশীর্বাদ হয়ে এসেছে শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতাল। উপজেলা সদরের কাছে সোয়়ালিয়়া এলাকায় প্রতিষ্ঠিত এ হাসপাতালে পাওয়়া যাচ্ছে সরকারী মেডিকেল কলেজসম স্বাস্থ্যসেবা । শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতলের নির্মানকাজ শুরু হয়় ২০১৩ সালে। স্থানীয়়ভাবে হাসপাতালটির কার্যক্রম অপরিচালনা ও দেখভাল করা মোঃ শাহীন আলম ও অসীম রোজারিও পরিচালকের বরাত দিয়ে় বলেন, শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতাল রিবা অ্যাওয়়ার্ড জয়় করায়় সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি বলেন, “সাতক্ষীরার শ্যামনগর উপজেলার জলবায়ু পরিবর্তন প্রভাবিত লবণাক্ত এলাকায়় অবস্থিত এ হাসপাতাল নির্মাণ করেছে উন্নয়়ন সহযোগী সংস্থা ফ্রেন্ডশিপ। ২০ বছর ধরে জলবায়ু পরিবর্তনে প্রভাবিত স্থানীয়় বাসিন্দাদের সাথে আমরা কাজ করে দেখেছি এবং এতে আমার বিশ্বাস হয়ে়ছে যে, নিজেদের ছোট ছোট সমাধানেও দরিদ্র মানুষকে বেগ পেতে হয়। কাশেফ চৌধুরীর সঙ্গে কাজ করা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। তিনি এমনই এক ব্যক্তি, উপকরণ ব্যবহার করে দক্ষতার প্রমান দিয়ে়ছেন। গুনগত মান নিশ্চিত করেছেন এবং ফ্রেন্ডশিপের মান-সম্মানকে আরও বাড়িয়ে়ছেন। আমাদের জন্য তিনি সত্যিই এমন এক স্থপতি, যিনি নিজের মনে করে যতেœর সাথে ডিজাইন করে আমাদেরকে সরবরাহ্ করেছেন। পর্যাপ্ত আলো, বাতাস, মাটি, পানির সমন্বিত পরিবেশে শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতালের সৌন্দর্য হয়ে় উঠেছে আরও জীবন্ত। জলবায়ু প্রভাবিত কিছু মানুষের জন্য এই ধরণিতে নতুন করে এবং ভালভাবে বাঁচার আশা নিয়ে় এসেছে ফ্রেন্ডশিপ হাসপাতাল। ৬ জন চিকিৎসক, ১২ জন নার্স এবং অন্যান্য সহকারীর সমন্বয়ে ২০ বেডের হাসপাতালে রয়ে়ছে ৪ টি ওয়়ার্ড। ৩ টি অপারেশন থিয়ে়টারের মাধ্যমে বেশিরভাগ অস্ত্রপাচার হচ্ছে এখানে। প্রত্যন্ত এলাকার সার্বক্ষণিক বিদ্যুৎ এবং অ্যাম্বুলেন্স সুবিধায়় হাসপাতালের জরুরী বিভাগ খোলা থাকে ২৪ ঘন্টা। প্রতিদিন হাসপাতালের বহির্বিভাগ বা আউটডোর সার্ভিস খোলা থাকে সকাল ৮.৩০ টা থেকে বিকাল ৪.৩০ টা পর্যন্ত। দন্ত, চোখেরছানি, জরায়ুক্যান্সার, হৃদরোগ,  ঠোটের তালুকাটা, বার্ণ, অর্থপেডিক, ডায়াবেটিক, ফিজিওথেরাপি, স্ত্রীরোগ এবং শিশুরোগ নিয়ে় বছরে ১২ থেকে ১৫ টি বিশেষ ক্যাম্প পরিচালিত হয়় ফ্রেন্ডশিপ হাসপাতালের উদ্যোগে। শুধু হাসপাতাল কমপ্লেক্সে নয়, শ্যামনগরের বিভিন্ন ইউনিয়়নে ছাত্র-ছাত্রী এবং বাড়ি়র মহিলাদের নিয়ে় আয়োজন করা হয়় বিভিন্ন ক্যাম্পেইন। ৮০ শয্যার ফ্রেন্ডশিপ হাসপাতালের নকশা করেছেন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী, যিনি এর আগে আগা খান স্থাপত্য পুরস্কারে ভূষিত হয়ে়ছিলেন। গত নভেম্বর প্রকাশিত রিবা আন্তর্জাতিক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় “বিশ্বের সেরা নতুন ভবন” হিসেবে বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতালের সঙ্গে ছিল জার্মানির বার্লিনের জেমস-সায়়মন-গ্যালারি এবং ডেনমার্কের কোপেনহেগেনের লিলে ল্যাঞ্জেব্রো সেতু।

সূত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam