তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১:২৯ অপরাহ্ন

মানসম্পন্ন শিক্ষা প্রদানে যোগ্য শিক্ষক লাগবে : শিক্ষামন্ত্রী

  • প্রকাশ সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২, ১২.০৯ পিএম
  • ২০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা শিক্ষার মানে পরিবর্তন আনতে যাচ্ছি। নতুন কারিকুলাম প্রণয়ন করতে যাচ্ছি। সেখানে শিক্ষকরা সবচেয়ে বড় ভূমিকা পালন করবেন। কারণ শিক্ষার্থীদের এই পুরো প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবেন শিক্ষকরা। কাজেই মানসম্পন্ন শিক্ষা প্রদানের জন্য যোগ্য শিক্ষক লাগবে।

সোমবার (৩১ জানুয়ারি) দুপুরে সরকারি স্কুলে নিয়োগ পাওয়া ২ হাজারের বেশি প্রার্থীর নিয়োগপত্র ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সুপারিশ পাওয়া ৩৪ হাজার প্রার্থীর সুপারিশপত্র বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

শিক্ষামন্ত্রী বলেন, আপনারাই (শিক্ষক) ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার জন্য শিক্ষার্থীদের তৈরি করবেন। শিক্ষার্থীদের যখন সফট স্কিল শেখাবেন সেগুলো সম্পর্কে আপনাদেরও স্বচ্ছ ধারণা থাকতে হবে।

 

তিনি বলেন, শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের সৎপরামর্শ প্রয়োজন। সে কারণেও তাদের প্রশিক্ষণের প্রয়োজন আছে। আজ যারা নিয়োগ পাচ্ছেন, তারা নানা ধরনের প্রশিক্ষণের মধ্য দিয়ে যাবেন। কর্মজীবনে সফল হতে হলে একদম প্রথম থেকেই যত ধরনের প্রশিক্ষণ নেওয়া সম্ভব, তা নিতে হবে।

 

শিক্ষকদের উদ্দেশে তিনি আরও বলেন, প্রযুক্তি আপনার কাজ আরও দক্ষতার সঙ্গে করতে সহায়তা করে। কাজেই প্রযুক্তিকে যথাযথভাবে ব্যবহার করতে হবে। প্রযুক্তিকে ভয় পাবেন না, আপন করে নিন, কাজের হাতিয়ার বানান।

 

দীপু মনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক সংকট রয়েছে। তাই আমরা ভেরিফিকেশন চলমান থাকা অবস্থায় নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এ শর্তসাপেক্ষে যে, ভেরিফিকেশনে কোনো বিরূপ কিছু থাকলে তাকে বাদ দেওয়া হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু রকর ছিদ্দীকের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খান।

সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam