তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:০৫ অপরাহ্ন

যেভাবে তৈরি করবেন মাছ-বিরিয়ানি

  • প্রকাশ বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২, ৯.২০ এএম
  • ৩৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ খুব কম মানুষই আছে যারা বিরিয়ানি খেতে পছন্দ করেন না। তবে মাছ দিয়েও যে বিরিয়ানি রান্না করা যায় তা জানি না অনেকেই। ঘরে থাকা যেকোনো বড় মাছ দিয়ে বানিয়ে নিতে পারেন সুস্বাদু মাছের বিরিয়ানি। এটি খেতে যেমন সুস্বাদু, তৈরিতেও সময় লাগে কম। চলুন জেনে নিই সহজ এই বিরিয়ানি রেসিপিটি-

উপকরণ:

১.মাছ এক কেজি,

২.ঘি ১ কাপ,

৩.হলুদের গুঁড়ো ৪ চা চামচ,

৪. পেঁয়াজ কুচি পাঁচটি,

৫. ধনিয়া গুঁড়া ২ চা চামচ,

৬.লবঙ্গ ৬টি,

৭.টক দই ১ কাপ,

৮.কিসমিস ২ টেবিল চামচ,

৯.বাসমতি চাল পাঁচ কাপ,

১০. বাদাম কুচি ৫ টেবিল চামচ,

১১. মরিচের গুঁড়ো ৪ চা চামচ,

১২. দারুচিনি ২ টুকরা,

১৩. টমেটো কুচি পাঁচটি,

১৪. পানি ৩ লিটার,

১৫. লেবুর রস ২ মিলি লিটার,

১৬. লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী:

প্রথমে মাছে লেবুর রস ও হলুদের গুঁড়া মেখে মেরিনেটের জন্য ৩০-৪৫ মিনিট রেখে দিন। প্যানে ২ টেবিল-চামচ ঘি দিয়ে গরম করুন। এতে বাসমতি চাল ১০-১৫ মিনিট ভেজে নিন। এখন এতে লবণ, হলুদের গুঁড়া ও তিন লিটার গরম পানি দিন। অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে দিন। সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঢাকনা দিয়ে ঢাকুন।

এরপর অন্য একটি প্যানে ঘি দিয়ে তাতে কিশমিশ ও বাদাম ভেজে বাটিতে তুলে রাখুন। এখন এই ঘিতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর মধ্যে মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। এখন এতে মেরিনেট করা মাছগুলো দিয়ে পাঁচ থেকে আট মিনিট রান্না করুন। এককাপ পানি, টমেটো কুচি ও টকদই দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে নিন।

এবার একটি বড় প্যানে প্রথমে ঘি দিয়ে পোলাও, মাছ, কিশমিশ ও বাদাম লেয়ার করে দিন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ থেকে আট মিনিট চুলার ওপর দমে রেখে গরম গরম পরিবেশন করুন ভিন্ন স্বাদের এ বিরিয়ানি।

সূত্র: বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam