তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৩:৩০ অপরাহ্ন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজে আসতে পারে গোলমরিচ

  • প্রকাশ রবিবার, ৯ জানুয়ারী, ২০২২, ৭.১০ এএম
  • ৫৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ দেশ তথা রাজ্যজুড়ে লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। কোভিড থেকে বাঁচতে বিশেষজ্ঞরা বারবার বলছেন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার দিকে নজর দিতে। কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কী খাবেন তা ভেবে পান না অনেকেই। কিন্তু জানেন কি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার অব্যর্থ উপাদান মজুত রয়েছে প্রায় সব রান্নাঘরেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজে আসতে পারে গোলমরিচ।

 

১। গোলমরিচে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। গোলমরিচ উপস্থিত একটি উপাদান হল পিপেরাইন। এই উপাদানগুলি বিভিন্ন রকমের প্রদাহ ও বার্ধক্যজনিত নানা রকম সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

২। বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদি রোগ ও অ্যালার্জিজনিত প্রদাহ থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে পিপেরাইন। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে হাঁপানি এবং জ্বরের পথ্য হিসেবেও ব্যবহৃত হতো গোলমরিচ।

৩। বিশেষজ্ঞদের মতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে গোলমরিচ। বিশেষত অতিরিক্ত ওজন যুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে এটি সাহায্য করতে পারে বলেই মত তাঁদের।

 

৪। উচ্চ কোলেস্টেরল শরীরে নানা বিপদ ডেকে আনে। গবেষণা বলছে, মরিচের গুঁড়ো খাবারের তালিকায় থাকলে বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদানের শোষণ বৃদ্ধি পায়। হ্রাস পায় রক্তের এলডিএল বা খারাপ কোলেস্টেরলের পরিমাণও।

 

৫। আধুনিক গবেষণা অনুযায়ী ক্যানসার প্রতিরোধেও গোল মরিচের ভূমিকা রয়েছে বলে মত গবেষকদের একাংশের। স্তন ক্যানসার, প্রস্টেট ক্যানসার ও অন্ত্রের ক্যানসারে গোলমরিচ আলো দেখাতে পারে বলে আশা করছেন গবেষকরা।

 

সব মিলিয়ে রোগ জীবাণুর বিরুদ্ধে শরীরকে রক্ষা করতে অন্যতম হাতিয়ার হয়ে উঠতে পারে গোলমরিচ। এমনিতেই স্বাদ বৃদ্ধির জন্য বিভিন্ন খাবারে গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দেওয়ার প্রচলন রয়েছে। চাইলে চা বা অন্য কোনও উষ্ণ পানীয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন গোলমরিচ।

সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam