তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৫২ অপরাহ্ন

১ হাজার ৩৮৭ কোটি টাকার ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন

  • প্রকাশ রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২, ২.১২ পিএম
  • ৬১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির তিনটি এবং ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১৬টি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। অনুমোদিত ১৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৮৭ কোটি ৩৩ লাখ ১৭ হাজার ৬৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৪৪৯ কোটি ৪২ লাখ ৮৪ হাজার ৮৮১ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক ঋণ ৯৩৭ কোটি ৯০ লাখ ৩২ হাজার ১৮৩ টাকা।

 

রোববার (৩০ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

ক্রয় সংক্রান্ত কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের ৭টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ৩টি, কৃষি মন্ত্রণালয়ের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, জননিরাপত্তা বিভাগের ১টি এবং স্থানীয় সরকার বিভাগের ১টি প্রস্তাবনা ছিল।

 

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবগুলো হচ্ছে
১. জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন সরকারি যানবাহন অধিদপ্তর কর্তৃক জেলাপ্রশাসকের কার্যালয়ের জন্য ২০টি সিলভার রঙের টয়োটা হাইয়েস মাইক্রোবাস সরকারি প্রতিষ্ঠান ‘প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ হতে সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

 

২. বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বাবিউবো) কর্তৃক বিবিয়ানা-৩, ৪০০ মে.ও. কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের জিটি এবং জিটিজি অংশের যন্ত্রাংশ ও তদসংশ্লিষ্ট বিশেষজ্ঞ সেবা অরজিনাল ইকুপমেন্ট ম্যানুফেকচারার হতে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিএমপি) ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

৩. জননিরাপত্তা বিভাগের অধীন ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) কর্তৃক আধুনিক জিও লোকেশন সিস্টেম সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

 

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবসমূহ
১. জননিরাপত্তা বিভাগের অধীন ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) কর্তৃক ১টি ভিওআইপি ৫৬ কোটি ৩২ লাখ টাকায় আমেরিকা থেকে ক্রয়ের লক্ষ্যে অনুমোদন দেওয়া হয়েছে।

 

২. স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প (ফেজ-৩)’ এর কম্পোনেন্ট-২ বাস্তবায়নের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠান জয়েন্ট ভেঞ্চারে ৯৩ কোটি ৪৩ লাখ ৩০৮ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

 

৩. শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কাফকো, বাংলাদেশ হতে ২০১ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৭৫০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

৪. কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক OCP S.A মরক্কো থেকে ৪০ হাজার মে.টন (১০%+) ডিএপি সার ৩০৪ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

 

৫. কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক OCP S.A মরক্কো থেকে ৩০ হাজার (+১০%) মে. টন টিএসপি সার ১৮৫ কোটি ৯ লাখ ৩৫ হাজার ৫০০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

 

৬. কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক জেএসসি ফরেন ইকোনমিক কর্পোরেশন প্রোডিনত্রোগ রাশিয়া হতে ৩০ হাজার (+১০%) মে. টন এমওপি সার ১৫৩ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ৬২৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

 

৭. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা সমুদ্র বন্দর কর্তৃপক্ষ কর্তৃক রাবনাবাদ চ্যানেলের রিভার ব্যাংক প্রটেকশনের জন্য চাইনিজ থেকে ০২+২০০স পর্যন্ত রাস্তা নির্মাণের পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) এমএকিউ, (২) ইপিসি এবং (৩) এফকের কাছ থেকে ৫৬ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ২০৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

৮. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা সমুদ্র বন্দর কর্তৃপক্ষ কর্তৃক রাবনাবাদ চ্যানেলের রিভার ব্যাংক প্রটেকশনের জন্য চাইনিজ থেকে ০২+২০০স থেকে ০৪+৪০০স পর্যন্ত রাস্তা নির্মাণের পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১ এবিএম) এবং (২) জেআই এর কাছ থেকে ৫৬ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ২০৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

৯. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা সমুদ্র বন্দর কর্তৃপক্ষ কর্তৃক রাবনাবাদ চ্যানেলের রিভার ব্যাংক প্রটেকশনের জন্য চাইনিজ থেকে ০৪+৪০০স থেকে ০৬+৬০০স পর্যন্ত রাস্তা নির্মাণের পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) কে.কে এন্টারপ্রাইজ গ্যাস (২) ডিজি. বাংলা এর নিকট থেকে ৪৪ কোটি ৭৪ লাখ ৮৬ হাজার ৪৩৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

১০. পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ১২৮০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং মেটারিয়েলস ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) ভিসিপিএল, (২) এইচটবি এবং (৩) এসআর এর নিকট থেকে ৩৪ কোটি ৫১ লাখ ৭১ হাজার ১৮১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

১১. পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ১৫০০ মিটার পদ্মা নদী খনন কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) ওয়াহিদ কনসট্রাকশন লিমিটেড এবং (২) ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডিং লিমিটেড এর নিকট থেকে ৩২ কোটি ১৭ লাখ ১ হাজার ২৩৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

১২. পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ১২০০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং মেটারিয়েলস ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি কাজ ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডিং লিমিটেডের নিকট থেকে ৩৫ কোটি ৪ লাখ ১৬ হাজার ৪৪৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

১৩. পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ১১০০ মিটার পদ্মা নদী খনন কাজ বঙ্গ ড্রেডজারস লিমিটেড এর নিকট থেকে ৩২ কোটি ১৭ লাখ ৩১ হাজার ৪৪৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

১৪. পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ১৫৮০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং মেটারিয়েলস ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি কাজ ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডিং লিমিটেডের কাছ থেকে
৩৫ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার ২৩৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

১৫. পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ১৭০০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং মেটারিয়েলস ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি পূর্ত কাজ বঙ্গ ড্রেডজারস লিমিটেডের কাছ থেকে ৩৪ কোটি ৫৮ লাখ ৯১৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

১৬. পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ২,৮২০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং মেটারিয়েলস ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) এআরসি, (২) এডিএল এবং (৩) ইউআই এর কাছ থেকে ৩১ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ৫৮৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam