তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৭:১২ অপরাহ্ন
সদ্য সংবাদ :
সিলেট ’ল কলেজের চারশত আইন বিভাগের শিক্ষার্থীদের বরণ করে নিল ছাত্রলীগ ঘোড়াঘাটে রোপনকৃত ভূট্টা ক্ষেতে যুবকের মরদেহ উদ্ধার প্রতারণার অভিযোগে ভুয়া সীমানা পিলার- খেলনা পিস্তলসহ নারী আটক ইবিতে ‘গ্লোবাল সিটিজেনশিপ এন্ড সিভিক এডুকেশন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত সান্তাহারে রেলওয়ে শ্রমিকলীগ নেতা শামীমের ইন্তেকাল : শোক প্রথম বারের মত অনুষ্ঠিত হলো বাংলাদেশ-ভারত সাংবাদিক ফ্রেন্ডশিপ ফুটবল ম্যাচ বড়লেখায় ভোক্তার অভিযানে ৩টি প্রতিষ্টানকে জরিমানা ডোমারে ট্রাফিক পুলিশের সচেতনতামূলক প্রচারণা জলঢাকা জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি রাজ,সাধারণ সম্পাদক রিয়াদ ঘোড়াঘাটে যুবকের লাশ উদ্ধার

৫০ শতাংশ দর্শক নিয়ে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

  • প্রকাশ বুধবার, ৫ জানুয়ারী, ২০২২, ৭.১৮ এএম
  • ৫২ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ ভারতের কলকাতায় দুর্গাপুজা শেষ হলেই তিলোত্তমায় ছবি উৎসবের ঘণ্টা বেজে যায়। তবে গত দু-বছরে করোনার কারণে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চাকচিক্যও ম্নান হয়েছে, পালটেছে সময়ও। নভেম্বরের বদলে লাগাতার দু-বছর জানুয়ারি মাসে অনুষ্ঠিত হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

এই কড়া বিধিনিষেধের মধ্যে অনুষ্ঠিত হবে ২৭ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। ৭ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। তবে এবার সিনেমা হলে ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেয়া হবে।

মঙ্গলবার প্রকাশিত হলো কলকাতা চলচ্চিত্র উৎসবের সিনেমার সূচি। এবারের চলচ্চিত্র উৎসবে শ্রদ্ধা জানানো হবে প্রবাদপ্রতিম পরিচালক সত্যজিৎ রায়, কিংবদন্তি পরিচালক চিদানন্দ দাশগুপ্ত ও বিখ্যাত বিদেশি পরিচালক মিকলোস জ্যাসোঁকে।

নতুন বছরের ৭ জানুয়ারি নজরুল মঞ্চের বদলে এবার নবান্ন সভাগৃহ থেকে চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন হবে। উৎসবের চেয়ারপার্সন তথা পরিচালক রাজ চক্রবর্তী আগেই জানিয়েছিলেন, মহামারির কথা মাথায় রেখে ভার্চুয়ালি উদ্বোধন হওয়ার সিদ্ধান্তই নেয়া হয়েছে। আগে ঠিক ছিল নজরুল মঞ্চে হবে, সেভাবেই সমস্ত আয়োজন করা হচ্ছিল। কিন্তু এখন নবান্ন সভাগৃহ থেকেই ভার্চুয়াল উদ্বোধন হবে। তবে ঠিক কী কী হবে, কারা উপস্থিত থাকবেন, তা এখনও ঠিক হয়নি। এসব আলোচনার জন্য বৈঠক হবে।

চলচ্চিত্র উৎসবের সূচি প্রকাশ করে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় জানান, শতবর্ষে সত্যজিৎ রায়কে শুভেচ্ছা জানিয়ে তার পরিচালিত চারটি ছবি দেখানো হবে উৎসবে। পথের পাঁচালি, নায়ক, শতরঞ্জ কে খিলাড়ি ও পরশপাথর। পাশাপাশি শ্রদ্ধাজ্ঞাপন করা হবে পরিচালক চিদানন্দ দাশগুপ্তকেও। মিকলোস জ্যাসোঁর ইলেক্ট্রা মাই লাভ ছবিটিও প্রদর্শিত হবে। এবারের উৎসব সম্মান জানাবে বিনোদুনিয়ার সদ্য প্রয়াত কিংবদন্তিদের। পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তর উত্তরা, আজিব কিস্সা, প্রয়াত অভিনেতা দিলীপ কুমারের মুঘল ই আজম, মধুমতীসহ বেশ কয়েকটি ছবি প্রদর্শিত হবে। শ্রদ্ধা জানানো হবে প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তকে। সাত দিনে মোট ১৬১টি সিনেমার ২০০টি শো হবে।

করোনার জেরে কিছুটা জৌলুসহীন ছবি উৎসব, তবে নির্ধারিত দিনেই শুরু হচ্ছে অনুষ্ঠান।

সুত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam