তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বুধবার, ২৫ মে ২০২২, ০৩:৪৬ পূর্বাহ্ন

আইপিএলের মেগা নিলামে কার পূঁজিতে কত রুপি ?

  • প্রকাশ বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২, ৬.১৯ এএম
  • ৫০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  চলতি বছরের এপ্রিল মাস থেকে শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসর। তাই আইপিএলের খেলোয়াড় কেনার জন্য চলতি মাসের ১২ ও ১৩ তারিখ বেঙ্গালুরুতে বসবে মেগা নিলাম।

সম্প্রতি এক বিবৃতির মাধ্যমে এমন তথ্যই জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। এবারের আইপিএলে নতুন করে যুক্ত হয়েছে নতুন দুটি দল।

এক নজরে দেখে নেয়া যাক এবারের আইপিএলের মেগা নিলামে কোন দলের পূঁজিতে কত রুপি রয়েছে

মুম্বাই ইন্ডিয়ান্স

চার জন ক্রিকেটারকে ধরে রেখেছে মুম্বাই ইন্ডিয়ান্সও। অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে যশপ্রীত বুমরাহ, সূর্যকুমার যাদব, কাইরন পোলার্ডকে ধরে রেখেছে দলটি। চারজনকে ধরে রাখতে যথাক্রমে ১৬ কোটি রুপি, ১২ কোটি রুপি, ৮ কোটি রুপি, ৬ কোটি রুপি খরচ করেছে পাঁচবারের আইপিএল জয়ী দলটি। বাকি থাকা ৪৮ কোটি রুপি নিয়ে নিলামে অংশ নেবে মুম্বাই ইন্ডিয়ান্স।

কলকাতা নাইট রাইডার্স

শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স চারজন ক্রিকেটারকে দলে ধরে রেখেছে আইপিএলের মেগা নিলামের আগে। চারজন ক্রিকেটার হলেন- আন্দ্রে রাসেল, বরুণ চক্রবর্তী, ভেঙ্কটেশ আইয়ার, সুনীল নারাইন। চার জনকে কলকাতা দেবে যথাক্রমে ১২ কোটি রুপি, ৮ কোটি রুপি, ৮ কোটি রুপি ও ৬ কোটি রুপি। ফলে আসছে নিলামের আগে দলটির হাতে আছে আর ৪৮ কোটি রুপি। তা নিয়েই নিলামে নামবে কলকাতা।

চেন্নাই সুপার কিংস

আগের মৌসুমেই আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিলো চেন্নাই সুপার কিংস। শিরোপা ধরে রাখার লক্ষ্যে চারজন ক্রিকেটারকে ধরে রেখেছে দলটি। রবীন্দ্র জাদেজা পাচ্ছেন ১৬ কোটি রুপি, মহেন্দ্র সিং ধোনি পাচ্ছেন ১২ কোটি, মঈন আলী পাচ্ছেন ৮ কোটি, রুতুরাজ গায়কোয়াড় পাচ্ছেন ৬ কোটি। সিএসকে নিলামে নামবে ৪৮ কোটি রুপি নিয়ে।

দিল্লি ক্যাপিটালস

এবার চারজন ক্রিকেটারকে ধরে রেখেছে দিল্লি ক্যাপিটালস দলও। ১৬ কোটি রুপিতে ঋষভ পান্ত, ১২ কোটি রুপিতে অক্ষর প্যাটেল, ৭.৫০ কোটি রুপিতে পৃথ্বী শ’, আনরিখ নরকিয়া ৬.৫০ কোটি রুপিয়। দিল্লি এবার মেগা নিলামে ৪৭.৫ কোটি রুপি হাতে রেখে অংশ নেবে।

রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

মেগা নিলামের আগে তিনজন ক্রিকেটারকে ধরে রেখেছে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ফ্র্যাঞ্চাইজিটির দীর্ঘদিনের অধিনায়ক বিরাট কোহলিকে ১৫ কোটি রুপিতে ধরে রেখেছে দলটি। সঙ্গে গ্লেন ম্যাক্সওয়েলকে ১১ কোটি ও মহম্মদ সিরাজকে ৭ কোটি রুপির বিনিময়ে দলে রেখেছে কখনো আইপিএল না জেতা এই দলটি। বিরাট কোহলি অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন, তবে এখনো এই দল তাদের অধিনায়ক ঘোষণা করেনি। ধারণা করা হচ্ছে, দলটির অধিনায়ক হতে পারেন ম্যাক্সওয়েল। নিলামে সর্বমোট ৫৭ কোটি রুপি হাতে রেখে নামবে আরসিবি।

পাঞ্জাব কিংস

মেগা নিলামের আগে মাত্র দুইজন ক্রিকেটারকে ধরে রেখেছে পাঞ্জাব কিংস। তারা হলেন মায়াঙ্ক আগরওয়াল ও অর্শদীপ সিং। দলটি ১২ কোটি রুপি দিয়ে মায়াঙ্ক ও ৪ কোটি রুপি দিয়ে অর্শদীপকে রেখেছে স্কোয়াডে। যার ফলে নিলামে সবচেয়ে বেশি অর্থ হাতে রেখে নামছে প্রীতি জিনতার দল। তাদের হাতে আছে ৭২ কোটি রুপি।

সানরাইজার্স হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ সর্বমোট তিন ক্রিকেটারকে ধরে রেখেছে। ১৪ কোটি রুপিতে দলে থেকে গিয়েছেন কেন উইলিয়ামসন। অধিনায়কও থাকবেন তিনিই, ঘোষণা দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। ৪ কোটি রুপির বিনিময়ে আবদুল সামাদকে ধরে রেখেছে তারা। সঙ্গে ৪ কোটি রুপিতে উমরান মালিককেও দলে রেখে দিয়েছে হায়দরাবাদ। নিলামের আগে তাই এই দলের হাতে আছে ৬৮ কোটি রুপি।

রাজস্থান রয়্যালস

মুস্তাফিজুর রহমানের সাবেক দল রাজস্থান রয়্যালসও তিন ক্রিকেটারকে ধরে রেখেছে। মুস্তাফিজকে অবশ্য ধরে রাখেনি দলটি। ১৪ কোটি রুপির বিনিময়ে দলে থেকে গিয়েছেন সাঞ্জু স্যামসন। অধিনায়কও হবেন তিনিই। ১০ কোটি রুপিতে তারা দলে রেখে দিয়েছে জস বাটলারকে। সঙ্গে ভারতের সাবেক অ-১৯ অধিনায়ক যশস্বী জয়সওয়ালকে ৪ কোটি রুপিতে দলে রেখেছে রাজস্থান। নিলামের আগে দলটির হাতে আছে ৬২ কোটি রুপি।

আহমেদাবাদ

আইপিএলের নতুন দুই ফ্র্যাঞ্চাইজির প্রথম দলটি হচ্ছে আহমেদাবাদ। গুঞ্জন আছে আহমেদাবাদ টাইটানস নামে মাঠে নামবে দলটি। ইতোমধ্যেই হার্দিক পান্ডিয়া, রশিদ খান ও শুভমন গিলকে দলে টেনেছে ফ্র্যাঞ্চাইজিটি। হার্দিক ও রাশিদ খানকে ১৫ কোটি রুপি দেবে তারা। তরুণ ওপেনার শুভমন পাবেন ৮ কোটি রুপি। আহমেদাবাদ আইপিএলের মেগা নিলামে মাঠে নামবে ৫২ কোটি রুপি নিয়ে।

লখনউ সুপার জায়ান্টস

আইপিএলের নতুন দুই ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় দলটি হচ্ছে সঞ্জীব গোয়েঙ্কার লখনউ সুপার জায়ান্টস। ইতোমধ্যেই তিনজন ক্রিকেটারকে দলে টেনে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। ১৭ কোটি রুপির বিনিময়ে লোকেশ রাহুলকে দলে ভিড়িয়েছে তারা, তিনিই হবেন দলের অধিনায়ক। ৯.২ কোটি রুপির বিনিময়ে দলটি পেয়ে গিয়েছে মার্কাস স্টয়নিসকে। তরুণ লেগ স্পিনার রবি বিষ্ণোইকে ৪ কোটি রুপিতে দলে নিয়েছে লখনউ। নিলামে দলটি অংশ নেবে ৫৯ কোটি রুপি হাতে রেখে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam