তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বুধবার, ২৫ মে ২০২২, ০৩:২৩ পূর্বাহ্ন

আন্তর্জাতিক মানের স্টেডিয়াম হচ্ছে বরিশালে

  • প্রকাশ বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২, ৫.৫০ এএম
  • ৫৮ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে উন্নয়নের কর্মযজ্ঞ চলছে। একটি আন্তর্জাতিক মানের স্টেডিয়াম হতে যা দরকার তা সবই করা হচ্ছে। চলমান এক প্রকল্পেই বরিশালবাসী পাবে শতভাগ সমৃদ্ধ ও আন্তর্জাতিক মানের একটি স্টেডিয়াম। তবে অপেক্ষা করতে হবে প্রায় দুই বছর। সম্পূর্ণ কাজ শেষ হতে সময় লাগবে ২৩ সাল পর্যন্ত।

প্রকল্পের একাধিক কর্মকর্তার সূত্রে জানা গেছে, উন্নয়ন কাজের মধ্যে প্রথম ধাপে পাঁচটি প্যাকেজের কাজ শুরু করা হয়েছে স্টেডিয়াম। সম্পূর্ন কাজ শেষ হলে এ স্টেডিয়ামটিতে নির্বিঘেœ আন্তর্জাতিক মানের ক্রিকেট খেলা অনুষ্ঠিত হতে পারবে।স্টেডিয়ামের উন্নয়ন কাজের মধ্যদিয়ে বরিশাল বিভাগে আন্তর্জাতিক খেলাধুলার সুযোগ সৃষ্টি হবে বলে মনে করছেন ক্রীড়াপ্রেমীরা। বরিশাল স্টেডিয়াম আন্তর্জাতিক মানের আধুনিকায়ন প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রায় অর্ধশত কোটি টাকার এই প্রকল্পে ইনডোর ও আউটডোর স্টেডিয়ামে আমূল পরিবর্তন আসবে। একই সাথে সুইমিং পুলের সংকটও নিরসন হবে।

প্রকল্পের আওতায় আন্তর্জাতিক মানসম্মত ক্রিকেট মাঠ, পাঁচটি পিচ, গ্যালারিতে চেয়ার সিটিং ও আচ্ছাদন নির্মাণ, জিমনেসিয়াম, ইনডোর নেট প্রাকটিসের যাবতীয় সুবিধা স্থাপন, প্যাভিলিয়ন ভবন, মিডিয়া ভবন, প্লেয়ার্স ড্রেসিং রুম, ডরমেটরি তৈরি, ফ্ল্যাড লাইট, গার্ডেনিংসহ একাধিক উন্নয়ন কাজ করা হবে। তবে প্রথমধাপে পাঁচ প্যাকেজে প্যাভিলিয়ন ভবন ও মিডিয়া ভবন, চাপকলসহ ডরমেটরি নির্মাণ, ইনডোর নেট প্রাকটিসের ব্যবস্থা, খেলোয়াড়দেও ড্রেসিং রুম, আন্তর্জাতিক সিস্টেমে মাঠ তৈরি ও গ্যালারিতে আচ্ছাদন দেওয়ার কাজ ইতি মদ্যে শুরু হয়েছে। দুই বছর মেয়াদী (২৩ সালের জুন মাস পর্যন্ত) প্রকল্পের পাঁচ প্যাকেজের কাজ গত মাসে শুরু করা হলেও কোভিডের কারণে উন্নয়ন প্রকল্প শেষ করতে নির্ধারিত সময়ের চেয়ে কিছুটা সময় বেশি লাগতে পারে ধারনা করা হচ্ছে। এছাড়া বর্তমানে স্বাধীনভাবে স্টেডিয়ামের সব জায়গা প্রকল্প সংশ্লিষ্টরা ব্যবহার করতে পারছেন। যে বিষয়টি ইতোমধ্যে জেলা প্রশাসনকেও মৌখিকভাবে অবগত করা হয়েছে। যদিও জেলা প্রশাসন আশ্বাস দিয়েছেন, স্বাধীনভাবে প্রকল্প সংশ্লিষ্টদের কাজ করার ব্যবস্থা করে দেওয়ার।

বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন আলো বলেন, সবার মত আমিও প্রত্যাশা করি এই প্রকল্পের ফলে শতভাগ আন্তর্জাতিক মানের হবে শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল স্টেডিয়াম। তবে সুইমিং পুলটি সংস্কার না করে নতুন করে করলে ভাল হতো। তিনি বলেন বরিশালের মানুষ এই স্টেডিয়ামে সারা বছর খেলা দেখার জন্য মুখিয়ে আছে। উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হওয়ার পর বরিশালে আন্তর্জাতিক খেলাধুলার সুযোগ সৃষ্টি হবে। শুধু একটি স্টেডিয়াম নয় এর সাথে ইনডোর স্টেডিয়াম, আউটডোর আরেকটি ভেন্যু ছাড়াও লাইটিং ও সুইমিং পুল চালু হতে যাচ্ছে, যা বরিশালে কোনো দিনই চালু ছিলোনা। প্রকল্প পরিচালক যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মোঃ শাহ আলম সরদার বলেন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামটি আন্তর্জাতিক মানে উন্নতিকরণ এবং জেলা সুইমিংপুলের উন্নয়ন প্রকল্প নামে প্রকল্পটি ৪৯ কোটি ৯৮ লাখ টাকার। ২০২৩ সালে কাজ শেষ হওয়ার কথা থাকলেও পুরো কাজ শেষ হতে একটু সময় বেশি লাগতে পারে। কারণ কোভিডের কারণে নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শুরু করা যায়নি। তবে পুরো প্রকল্পের কাজ দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য তাদের চেষ্ঠা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।তিনি আরো বলেন, সাধারণত আন্তর্জাতিক মানে মাঠ তৈরি করতে হলে চারিদিকে চারশ’ ৫০ ফিট মাঠ দরকার, এখানে রয়েছে চারশ’ ৮০ ফিট। অনেক ক্ষেত্রে তার থেকেও বেশি রয়েছে। বরিশাল ক্রীড়া সংস্থার সভাপতি জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দিন হায়দার বলেন, প্রকল্প পরিচালকসহ যারা এই কাজে সংশ্লিষ্ট রয়েছি, তারা দিন রাত চলমান প্রকল্পের কাজের তদারকি করছে। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam