তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২১ মে ২০২২, ০৬:১৮ অপরাহ্ন

আবার বাড়লো জেট ফুয়েলের দাম

  • প্রকাশ বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২, ৭.৫৮ এএম
  • ৬০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম বাড়লো আরও এক দফা। চলতি ফেব্রুয়ারি থেকে সকল আন্তর্জাতিক ফ্লাইটে প্রতি লিটার জেট ফুয়েলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৭৫ সেন্ট বা ৬৪ টাকা, গতমাসেই যা ছিল ৫৭ টাকা। গত বছরের ফেব্রুয়ারিতে ছিল ৫০ সেন্ট বা ৪২ টাকা।

অন্যদিকে অভ্যন্তরীণ এয়ারলাইন্সগুলোর জন্য জেট ফুয়েলের দাম বেড়ে হয়েছে ৮০ টাকা। গত এক বছরে ২৫ টাকা বৃদ্ধি পেলো অভ্যন্তরীণ ফ্লাইটের জ্বালানির দাম।

জেট ফুয়েলের দাম বৃদ্ধি নিয়ে পদ্মা অয়েল কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২১ সালের মার্চে অভ্যন্তরীণ এয়ারলাইন্সগুলোর জন্য জেট ফুয়েলের দাম ছিল ৬০ টাকা, এপ্রিলে তা হয় ৬১ টাকা। এইভাবে ক্রমাগত বাড়তে বাড়তে গভ নভেম্বরে ৭৭ টাকায় এসে পৌঁছায় জেট ফুইয়েলের দাম।

জেট ফুয়েলের দাম বৃদ্ধির প্রভাব নিয়ে এভিয়েশন বিশেষজ্ঞরা বলেন, বাংলাদেশে জেট ফুয়েলের অতিরিক্ত দামের প্রভাবে এয়ারলাইন্স প্রতিষ্ঠানের রাজস্ব দিন দিন কমতে থাকে। এমন অবস্থা চলতে থাকলে আন্তর্জাতিক এভিয়েশন বাজারের প্রতিযোগিতা থেকে ছিটকে পড়বে বাংলাদেশের এয়ারলাইন্সগুলো। এমনকি রিজেন্ট, জিএমজি এবং ইউনাইটেড এয়ারওয়েজের মতো প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়ার পেছনেও অতিরিক্ত পরিচালন ব্যয়ের কথা উল্লেখ করেন তারা।

এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশনের উপদেষ্টা এ টি এম নজরুল ইসলাম গণমাধ্যমকে জানান, জেট ফুয়েল লিটারে ৮০ টাকা মানে অনেক বেশি। এটা নিঃসন্দেহে চিন্তার বিষয় সকলের জন্য। জ্বালানির দাম বৃদ্ধির ফলে এয়ারলাইনসগুলোকে তাদের স্ট্র্যাটেজি নিয়ে আবারও চিন্তা করতে হবে। শেষ পর্যন্ত এই বোঝা যাত্রীদের কাঁধে পড়বে এতে সন্দেহ নেই।

তিনি আরও বলেন, খরচ নিয়ন্ত্রণ করার জন্য এয়ারলাইন্সগুলোকে অনেক জায়গাতেই কম্প্রোমাইজ করতে হবে। এতে সেবার মানও কমে যেতে পারে।

সূত্র: বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam