তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ২৯ মে ২০২২, ০৪:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির উলিপুরে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে   র‌্যালিও  আলোচনা সভা জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের প্রতি প্রধানমন্ত্রীর সমর্থন পুনর্ব্যক্ত শ্রীমঙ্গলে অনিবন্ধিত দুটি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা সান্তাহারে রেলওয়ে পুলিশের অভিযানে সক্রিয় চোর দলের এক সদস্য গ্রেফতার সভাপতি আব্দুল মহিত তালুকদার, সাধারন সম্পাদক আবু হাসান নির্বাচিত রোববারের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা কুলাউড়া থানা পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার টেক্সাস স্কুল হামলা: দেরির জন্য ভুল স্বীকার পুলিশের ফুলবাড়ীতে সরকারি ভূমি দখলকারী আখ্যা দিয়ে প্রতিপক্ষের মানবন্ধনের প্রতিবাদে সংবাদ সম্মেলন॥

এইচএসসি পাশে ইতিহাসের সব রেকর্ড ভাঙল বরিশাল বোর্ড

  • প্রকাশ রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২, ১১.৩৪ এএম
  • ৩২ বার ভিউ হয়েছে

মনির হোসেন,বরিশাল ব্যুরো: বরিশাল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে এই বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৭৬। বোর্ডের ইতিহাসে এইচএসসিতে এবারেই সর্বোচ্চ পাশের হার বরিশাল বোর্ডে। জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৯৭১ শিক্ষার্থী, গত বছরের চেয়ে ৪ হাজার ৪০৩ শিক্ষার্থী জিপিএ-৫ বেশি পেয়েছেন। ঘোষিত ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ দুটিতেই ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে।রোববার বেলা সাড়ে ১১টায় বরিশাল শিক্ষা বোর্ডের ফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।তিনি বলেন, ২০২১ সালের পরীক্ষায় অংশ নেওয়া ৬৬ হাজার ৭৯৬ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬৩ হাজার ৯৬৪ জন। ছেলে ৩০ হাজার ২৮৯ জন এবং মেয়ে ৩৩ হাজার ৬৭৫ জন।জিপিএ ৫ পেয়েছেন ৯ হাজার ৯৭১ জন। এর মধ্যে ছেলে তিন হাজার ৪৮১ এবং মেয়ে ছয় হাজার ৪৯০ জন।তিনি আরও বলেন, ভালো ফলাফলের কৃতিত্ব ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের। আর যারা খারাপ করেছে, তারা মূলত যে তিন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সে বিষয়গুলোতে খারাপ করেছে। তবে করোনা মহামারির মধ্যে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনা মারাত্মকভাবে বিঘিœত হয়েছে। এরপরও ফলাফল সন্তোষজনক। শিক্ষার্থী-অভিভাবকদের চেষ্টা ছিল তার প্রতিফলন ঘটেছে ফলাফলে।ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, বিভাগে পাসের হারের দিক থেকে এগিয়ে রয়েছে বরিশাল জেলা। এই জেলায় পাসের হার ৯৬ দশমিক ৯৩। ঝালকাঠিতে ৯৬ দশমিক ৪০, বরগুনায় ৯৬ দশমিক ৩১, পিরোজপুরে ৯৬ দশমিক ১৫, ভোলায় ৯৪ দশমিক ৫৮ এবং পটুয়াখালীতে ৯৩ দশমিক ৪৬ ভাগ।গত বছর এই শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৯০ দশমিক ১০। তবে এবার পাসের হার এবং জিপিএ-৫ দুটোই বেড়েছে। জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৪০৩ জন। আর ৫৬টি কলেজে পাসের হার শতভাগ। তবে কোনো কলেজে পাসের হার শূন্য নেই।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam