তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ২৭ মে ২০২২, ০৮:৪১ অপরাহ্ন

করোনায় ভারতে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়াল

  • প্রকাশ রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২, ৭.৩০ এএম
  • ৩২ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়াল। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে গত ২৪ ঘণ্টাতেই যেমন মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৮৬৫ জন। ভারতে এখনও পর্যন্ত কোভিডের বলি ৫ লাখ ১ হাজার ৯৭৯ জন। শুক্রবারই এই সংখ্যাটা ৫ লাখ অতিক্রম করেছে। শুক্রবার দেশে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১ হাজার ৭২ জন। সরকারী তথ্য অনুসারে করোনা দ্বিতীয় ঢেউকালে ডেল্টা ভ্যারিয়েন্টের বিধ্বংসী দাপটে ২০২১ সালের জুলাইয়েই মৃতের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছিল। ভারত উঠে এসেছিল মৃতের নিরিখে বিশ্বে চতুর্থ স্থানে।

 

ডিসেম্বর থেকেই ওমিক্রন দাপটে নাজেহাল ভারত। যদিও বিশেষজ্ঞরা দাবি করেছে ওমিক্রন বেশির ভাগ ক্ষেত্রেই হালকা থেকে মাঝারি উপসর্গ সৃষ্টি করে। সেই সঙ্গে ওমিক্রনে মৃত্যুহার তুলনামূলক অনেক কম। গতমাসে জারি করা নয়া নির্দেশ অনুসারে করোনা পরীক্ষার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন সামনে আসে। সরকারি তথ্য অনুসারে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৪২ লক্ষের কাছাকাছি। যা মার্কিন যুক্তরাষ্ট্রের পরই। এদিকে করোনা সংক্রমণ ঠেকাতে বুস্টার ডোজ, ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাদান সহ একাধিক পদক্ষেপ গ্রহণ করেছেন। সেই সঙ্গে চালু হয়েছে “হর ঘর দস্তক” কর্মসূচি।

 

এত কিছু সত্ত্বেও আটকানো যাচ্ছে না মৃত্যুর সংখ্যা। যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞরা দাবি করেছেন ওমিক্রনে মৃতের বেশির ভাগ বয়স ৬০ এর ওপর এবং মৃতদের মধ্যে টিকাহীন এবং কোমর্বিডিটির মানুষের সংখ্যা বেশি। পরিসংখ্যান অনুসারে টিকাহীন কোর্মিবিডিটি টিকাহীন মানুষের মৃত্যুর সংখ্যা প্রায় ২২ শতাংশের কাছাকাছি। যদিও গবেষণা অনুসারে জানা গেছে যে কোন মহামারির শুরুর দিকে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে আর শেষের দিকে বাড়ে মৃত্যুর সংখ্যা।

 

ইতিমধ্যেই ভারতে ধীরে ধীরে কমতে শুরু করেছে সংক্রমণ। আইসিএমআর জানিয়েছে আগামী মার্চ থেকেই পরিস্থিতি উন্নতি হবে। সেই সঙ্গে একাধিক রাজ্যে শিথিল করা হয়েছে বিধিনিষেধ। চালু হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। তা সত্ত্বেও দৈনিক মৃত্যু ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। আমেরিকায় করোনার বলি ৯.১ লক্ষ অন্যদিকে ব্রাজিলে করোনায় প্রাণ হারিয়েছেন ৬.৩ লক্ষের কাছাকাছি। আর তার পরেই উঠে এসেছে ভারতের নাম। ইতিমধ্যেই ভারতে করোনায় প্রাণ হারিয়েছেন প্রায় ৫ লক্ষ ২ হাজার। কিন্তু এত মৃত্যুর শেষ কোথায়? সেই তথ্যেও উঠে এসেছে উদ্বেগ। বিশেষজ্ঞরা জানিয়েছেন ভারতে কোভিড-১৯ এর বলি হতে পারেন আরও ১ লক্ষ মানুষ।

সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam