তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ২৭ মে ২০২২, ১২:৫৪ অপরাহ্ন

খুঁড়িয়ে হাঁটছেন কিম! কী হয়েছে উ. কোরিয়ার দাপুটে একনায়কের?

  • প্রকাশ বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২, ৬.৪৮ এএম
  • ২২ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু করে জাপান। উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের দাপট সর্বত্র। একের পর এক মিসাইল পরীক্ষা করে জাতিসংঘের উদ্বেগও বাড়িয়েছেন তিনি। এহেন কিম আচমকা খুঁড়িয়ে হাঁটছেন!

 

মঙ্গলবার উত্তর কোরিয়ায় মুক্তি পেয়েছে প্রেসিডেন্ট কিমকে নিয়ে তৈরি একটি তথ্যচিত্র। “The Great Year of Victory, 2021” শীর্ষক প্রায় দু’ঘন্টার ওই ছবিতে মিসাইল তৈরি ও করোনা মহামারীকে রুখতে কিমের ‘সফল পদক্ষেপ’ ও অবদানের কথা তুলে ধরা হয়েছে। সেখানেই কিমকে খুঁড়িয়ে হাঁটতে দেখা গিয়েছে। শুধু তাই নয়, দেখা যাচ্ছে আগের থেকে অনেকটাই রোগা হয়েছেন তিনি। আর তার এহেন শারীরিক পরিবর্তন নিয়েই এবার গুজবের বাজার গরম। অনেকেই মনে করছেন, গতবছর গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন কিম। তবে সেই খবর গোপন রাখা হয়। সেরে উঠলেও তাঁর শরীরে এখনও সেই অসুস্থতার ছাপ রয়ে গিয়েছে।

 

এদিকে, বাধাবিঘ্ন কাটিয়ে কিমের গুণগান করলেও কেমন ধরনের প্রতিকূলতার বিরুদ্ধে জয়লাভ করেছে উত্তর কোরিয়া সেই বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি তথ্যচিত্রটিতে। তবে বিশ্লেষকদের মতে, ২০২০-২১ সালে করোনা মহামারীর জেরে বিপাকে পড়ে পিয়ংইয়ং । সেই ধাক্কা এখন কাটিয়ে উঠতে পারেনি সেদেশ। কিমের বিপদ আরও বাড়িয়ে নিষেধাজ্ঞার জেরে চাষবাসের জন্য প্রয়োজনীয় সার আসছে না দেশটিতে। ফলে একের পর এক মিসাইল টেস্টের দরুন আন্তর্জাতিক মঞ্চে একঘরে কিম তথ্যচিত্রে সত্য গোপন করার চেষ্টা করছেন।

 

উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরেই উত্তর কোরিয়ায় খাবারের দাম অনেকটা ঊর্ধ্বমুখী। পেট ভরাতে হিমশিম দশা দেশবাসীর। তবে এবার তা সবচেয়ে সংকটজনক অবস্থায় পৌঁছল। এর জন্য ‘series of deviations’কে দায়ী করেছেন কিম জং উন। যদিও বিশেষজ্ঞদের রিপোর্ট অনুযায়ী, একাধিক প্রাকৃতিক বিপর্যয়, কৃষিক্ষেত্রে সঠিক পরিকল্পনা ও পরিকাঠামোর অভাব-সহ একাধিক বিষয়কে দায়ী করা হয়েছে। কিন্তু সেসবকে আমল না দিয়ে উত্তর কোরিয়ার একনায়ক মন্তব্য করেছিলেন, এই অবস্থায় সকলের উচিত কম খাবার খাওয়া।

সূত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam