তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ২৭ মে ২০২২, ০১:১৪ অপরাহ্ন

গাজনার বিলের ক্যানালেও পানি নেই

  • প্রকাশ বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২, ১২.১৭ পিএম
  • ২৮ বার ভিউ হয়েছে

 

সুজানগর (পাবনা) প্রতিনিধি ঃ দুই‘শ কোটি টাকা ব্যয়ে খনন করা পাবনার সুজানগরের ঐতিহ্যবাহী গাজনার বিলের ক্যানালেও তেমন পানি নেই। ফলে এক সময়ের খরস্্েরাতা গাজনার বিল এখন প্রায় সম্পূর্ণ পানি শূন্য হয়ে পড়েছে।
বিলপাড়ের চরদুলাই গ্রামের সাবেক ইউপি চেয়ারম্যান হাবিবর রহমান বাদশা জানান, ২০১০সালে সরকার বিলের ঐতিহ্য ফেরাতে ৪‘শ ১৩ কোটি টাকা ব্যয়ে গাজনার বিল বহুমুখী উন্নয়ন প্রকল্প গ্রহণ করেন। এর মধ্যে পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে বিলে সারা বছর পানি রাখার লে দুই‘শ কোটি টাকা ব্যয়ে বিলের মাঝ দিয়ে ক্যানাল খনন করা হয়। মূলত বিলে সারা বছর প্রাকৃতিক ও সরকারিভাবে মাছ উৎপাদন, জীব-বৈচিত্র সংরণ এবং কৃষকের সেচ সুবিধার লে ওই ক্যানাল খনন করা হয়। কিন্তু খননের এক বছর যেতে না যেতেই শুষ্ক মৌসুমে বিশাল বিস্তৃর্ণ বিলের পাশাপাশি ওই ক্যানালও পানি শূন্য হয়ে পড়ছে। এতে মোটা অংকের টাকা ব্যয়ে খনন করা ওই ক্যানাল এলাকার মৎস্যজীবী এবং কৃষকের কোন কাজেই আসছেনা। বিল পাড়ের বোনকোলা গ্রামের বাসিন্দা সাবেক ইউপি সদস্য রইচ উদ্দিন বলেন ওই সময় কর্তৃপরে উদাসীনতার সুযোগে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়ম-নীতি উপো করে তাদের ইচ্ছামতো নামেমাত্র ওই ক্যানাল খনন করেন। ফলে খননের এক বছর আতিবাহিত হতে না হতেই শুষ্ক মৌসুমে ক্যানাল প্রায় পানি শূন্য হয়ে পড়ে। এ ব্যাপারে বেড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুধাংশু কুমার সরকার বলেন আমি অত্র বোর্ডে যোগদানের অনেক আগে উক্ত ক্যানাল উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হয়েছে। সেকারণে এ বিষয়ে আমি তাৎক্ষণিকভাবে কিছু বলতে পারছিনা। তবে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam