তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২৮ মে ২০২২, ০৪:৩০ অপরাহ্ন

গুগলের ভুল ধরিয়ে ৬৫ কোটি টাকা পেলেন ভারতীয়

  • প্রকাশ বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২, ৯.১৩ এএম
  • ৮৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  গুগলের ভুল ধরিয়ে ভারতীয় এক সাইবার সিকিউরিটি এক্সপার্ট পেলেন ৬৫ কোটি টাকা। গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সিকিউরিটি সিস্টেমর বেশ কয়েকটি ভুল ধরিয়ে দিয়ে তিনি এ পুরস্কার পান। সম্প্রতি গুগলের ব্লগ পোস্ট এ বিষয়ে নিশ্চিত করেছে।

এ ব্লগ পোস্টে গুগল জানায়, আমান পাণ্ডে নামের একজন সাইবার সিকিউরিটি এক্সপার্ট গুগলের একাধিক ভুলত্রুটির রিপোর্ট জমা দিয়ে টপ মোস্ট রিসার্চার হয়েছেন। কেবল ২০২১ সালেই গুগলের ২৩২টি ভুল ধরেছিলেন তিনি।আমান এনআইটি ভোপাল থেকে গ্র্যাজুয়েট হন। ২০২১ সালেই তিনি বাগসমিরর নামক সংস্থা প্রতিষ্ঠা করেন। যদিও গুগলের ভুলত্রুটি ধরা শুরু করেছিলেন ২০১৯ সাল থেকে।

গুগলের ভালনারেবিলিটিজ দলের সদস্য সারা জেকবস জানিয়েছেন, ২০১৯ সালেই আমান প্রথম রিপোর্টটি জমা দিয়ে দিয়েছিলেন। এখনো পর্যন্ত গুগলের অ্যান্ড্রয়েড ভালনারেবিলিটিজ রিওয়ার্ড প্রোগ্রামে মোট ২৮০টি রিপোর্ট সাবমিট করেছেন পাণ্ডে, যা প্রোগ্রামটিকে সফল হওয়ার জন্য অনেকটাই সহায়তা করেছে।

তবে এই ধরনের ভালনারেবিলিটিজ শুধু মাত্র গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের জন্য হয়ে থাকে এমনটা নয়। সেই সঙ্গেই আবার গুগল ক্রোম, সার্চ, প্লে এবং অন্যান্য প্রডাক্টের ক্ষেত্রেও তা হয়ে থাকে। যারা সবথেকে গুরুত্বপূর্ণ কিছু ভুল ধরে থাকেন, তাদের ৮.৭ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেয় গুগল। মধ্যপ্রদেশের আমান পাণ্ডেও এই ৮.৭ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৬৫ কোটি টাকা পুরস্কার জিতে নিলেন।

সূত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam