তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:৩০ পূর্বাহ্ন

জবির চার শিক্ষার্থীর পরিবহণ সেবা অ্যাপ উদ্ভাবন

  • প্রকাশ বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২, ৫.৩৭ এএম
  • ৮৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ মোবাইল এপ্লিকেশন ভিত্তিক একটি আধুনিক গণপরিবহণ ব্যবস্থা প্রকল্পের উদ্ভাবন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের চার শিক্ষার্থী। ইতোমধ্যে প্রস্তাবিত পদ্ধতিটি বাস্তবায়নের জন্য ‘ইনোভেশন ডিজাইন ও এন্টারপ্রেনরসিপ একাডেমি’ থেকে ১০ লাখ টাকার ফান্ড পেয়েছে প্রকল্পটি। ‘গো বাংলাদেশ’ নামে এ অ্যাপ উদ্ভাবনে চার শিক্ষার্থীর টিমকে সার্বিক পরিচালনা করেছেন সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জুলফিকার মাহমুদ ও সাবেক শিক্ষক জাহিদুর রহমান।

জুলফিকার মাহমুদ এ বিষয়ে বলেন, অনিবন্ধিত বাস ও ড্রাইভার এ সিস্টেম ব্যবহার করতে পারবে না। বাসের প্রতিটি সিটের পিছনে একটি করে কিউআর কোড লাগানো থাকবে। যাত্রী যে সিটে বসে আছে তার সামনের সিটের পিছনে সে সিটের কোডটি থাকবে। যাত্রীরা তার সামনের কোডটি স্ক্যান করার মাধ্যমে শুধু গন্তব্য সিলেক্ট করে ভাড়া দিয়ে দিতে পারবে। ডিজিটাল ওয়ালেট থেকে টাকা কেটে নেবে। তাছাড়া ভবিষ্যৎ ভ্রমণের জন্য অগ্রিম টিকিটও বুক করে রাখা যাবে। এছাড়াও কোনো মন্তব্য বা অভিযোগ থাকলে যাত্রীরা তা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত দিতে পারবে ও সেবার মান নির্ধারণ করতে পারবে। আর এসব কার্যক্রম সরাসরি পরিবহণ মালিক দেখতে পারবে। কোনো যাত্রী ডিজিটাল মাধ্যমে ভাড়া দিতে না পারলে সরাসরিও ভাড়া দিতে পারবে। ডিজিটাল মাধ্যমে দেয়া ভাড়া সরাসরি মালিকের মার্চেন্ট অ্যাকাউন্টে যোগ হবে। এছাড়া সরাসরি টাকার মাধ্যমে নেয়া ভাড়া ড্রাইভার মালিককে দেবে। বাসের সার্বিক পরিস্থিতি মালিক যেকোন সময় দেখতে পারবে। উদ্ভাবিত প্রকল্পটি মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত মুজিব ১০০ আইডিয়া প্রতিযোগিতা ২০২১ সেরা ১০০ তে স্থান করে নিয়েছে। এছাড়া আইডিয়াটি সিটি ইউনিভার্সিটি আয়োজিত সিএসই ফ্যাসটিভ্যাল-২০২১ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছে। এরই মধ্যে হিমাচল পরিবহণ সিস্টেমটি ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছে। এপ্লিকেশনটির টিম মেম্বার হিসেবে ছিলেন সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জুলফিকার মাহমুদ, সাবেক শিক্ষক জাহিদুর রহমান এবং শিক্ষার্থী মো. মেহেদী হাসান সৌরভ, জাহাঙ্গীর হোসাইন, রেজাউল করিম ও নিশাত মাহমুদ। গত সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে প্রকল্পটি বাস্তবায়নে শিক্ষার্থীদের কাজের অগ্রগতি সম্পর্কে একটি প্রেজেন্টেশনের আয়োজন করা হয়। এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন। এর আগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. আইনুল ইসলাম গবেষণা দলটিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এসময় প্রকল্পটির একটি প্রেজেন্টেশন গণমাধ্যমের সামনে তুলে ধরা হয়।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam