তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩৭ পূর্বাহ্ন

জাপানিদের জন্য আড়াইহাজারে জমি প্রস্তুত : অর্থমন্ত্রী

  • প্রকাশ বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২, ৬.২৮ এএম
  • ১১৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জাপানি বিনিয়োগকারীদের জন্য জমির উন্নয়নের কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন তিনি।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, জাপানি বিনিয়োগকারীদের জন্য নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য একটি চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করেছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং বাংলাদেশ এসইজেড লিমিটেডে চুক্তিতে স্বাক্ষর করবে।বাংলাদেশ এসইজেড লিমিটেড বেজা এবং সুমিটোমো করপোরেশনের যৌথ উদ্যোগে গঠিত একটি বিশেষায়িত কোম্পানি, যেটি এই অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন ও পরিচালনার জন্য প্রতিষ্ঠা করা হয়েছে।

এর আগে ২০১৯ সালের ২২ মে মন্ত্রিসভা কমিটি আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য বেজা এবং জাপানের সুমিতোমো করপোরেশনের মধ্যে যৌথ উদ্যোগ চুক্তি স্বাক্ষরের একটি প্রস্তাব অনুমোদন করে।অর্থমন্ত্রী বলেন, আমাদের বহুল প্রতীক্ষিত একটি জায়গা হলো জাপানি বিনিয়োগ এখানে আসবে। জাপানের রাষ্ট্রদূত ও উন্নয়ন সহযোগী জাইকা বারবার বলছে, বাংলাদেশে সুযোগ-সুবিধা পেলে তারা বিনিয়োগ করবে। এটি হবে দেশের জন্য মাইলফলক। আমার মনে হয়, আগামীতে আমরা এ ধরনের আরও অনেক প্রকল্প নেব। আমাদের সব রকমের অবকাঠামো আছে। বিনিয়োগের জন্য অত্যন্ত ভালো জায়গা বাংলাদেশ। আমরা বিশ্বাস করি, বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আরও বাড়বে।

বেজা সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক হাজার একর জমির ওপর জাপানি বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। ইতিমধ্যে সেখানে ৫০০ একর জমির উন্নয়ন কাজ শেষ হয়েছে, যা এখন বরাদ্দের অপেক্ষায় রয়েছে। অবশিষ্ট ৫০০ একরের জন্য ভূমি অধিগ্রহণ করা হচ্ছে। আড়াইহাজার অর্থনৈতিক অঞ্চলে মূলত অটোমোবাইল অর্থাৎ গাড়ি তৈরির কারখানা স্থাপিত হবে। সেই সঙ্গে সেখানে গাড়ির যন্ত্রপাতি সংযোজন, মোটরসাইকেল, মোবাইল হ্যান্ডসেটসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিক পণ্য ও যন্ত্রপাতি উৎপাদিত হবে। সেখানে বিনিয়োগ করতে এরই মধ্যে আগ্রহ দেখিয়েছে জাপানের টয়োটা, মিতসুবিশি, সুমিতোমো, তাওয়াকি প্রভৃতি কোম্পানি। পুরো এশিয়ায় জাপানের সবচেয়ে বড় বিনিয়োগের কেন্দ্র হতে পারে আড়াইহাজার।

গতকাল অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জহিরুল ইসলাম চৌধুরী জানান, আড়াইহাজারে এ অর্থনৈতিক অঞ্চল উন্নয়ন ও পরিচালনার লক্ষ্যে বেজা ও সুমিতোমো করপোরেশনের যৌথ অংশীদারত্বে গঠিত বিশেষ কোম্পানি বাংলাদেশ এসইজেড লিমিটেডের সঙ্গে উন্নয়ন চুক্তি এবং জমি ইজারা চুক্তি স্বাক্ষরের প্রস্তাবেও অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় ঢাকায় অনুষ্ঠেয় এশিয়া ও প্রশান্ত মহাসাগরের জন্য আঞ্চলিক ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগসহ প্রয়োজনীয় পণ্য/সেবা ক্রয়ের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ও জনস্বার্থে ঘোড়াশাল ৩৬৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের জিটি এবং জিটিজি অংশের খুচরা এবং ভোগ্যসামগ্রী এবং সময়সূচি রক্ষণাবেক্ষণ কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-৭ এর আওতায় ৫০ হাজার (+৫%) টন গম আমদানির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ (২০২১ সালের সর্বশেষ সংশোধনীসহ) এর আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন এবং ‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্পের আওতায় একটি বয়া লেয়িং ভেসেল সংগ্রহ ও ক্রয়ের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam