তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২১ মে ২০২২, ০৮:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
কমলগঞ্জে চা শ্রমিক দিবস উপলক্ষে শ্রমিক সমাবেশ মৌলভীবাজারে পুলিশের বিশেষ অভিযানের তৃতীয় দিনে গ্রেফতার-২৪ শেরপুর ফাড়িঁ পুলিশের ফড়ির অভিযানে গাঁজাসহ আটক-১ আদমদীঘিতে কালবৈশাখীতে লন্ডভন্ড একটি গ্রামের অর্ধশতাধীক বাড়িঘর লালমনিরহাটে সংস্কার এবং বাউন্ডারি ওয়াল নির্মাণ কাজের শুভ উদ্বোধন ফুলবাড়ীতে ইয়াবা ও  ফেনসিডিল সহ চিহ্নিত  মাদক ব্যবসায়ী গ্রেফতার  কুড়িগ্রামে এক সপ্তাহে ৪০৬ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত, স্বাভাবিকের চেয়েও ৫৮ শতাংশ বেশী হিলিতে ঝড়ে ঘরবাড়ি,বিদ্যুতের খুটি ও মাঠের ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি ডোমারে স্বামী ‘ফোন না ধরায়’ অভিমানে স্ত্রীর আত্মহত্যা আদমদীঘিতে ১মাসে চোর চক্রের আট সদস্য গ্রেফতার

টিকা না নেওয়া সেনাদের বরখাস্ত শুরু করল যুক্তরাষ্ট্র

  • প্রকাশ বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২, ৬.৫২ এএম
  • ২৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ করোনাভাইরাস মহামারি মোকাবিলায় প্রয়োজনীয় কোভিড-১৯ টিকা নিতে অস্বীকৃতি জানানো মার্কিন সেনাদের অবিলম্বে বরখাস্ত করা হবে। স্থানীয় সময় বুধবার (২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। একই সঙ্গে যুদ্ধের জন্য সেনাদের প্রস্তুত রাখতে এই পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেছে তারা।

 

রয়টার্সের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, মার্কিন বাহিনীর নিয়মিত সকল সেনা, সক্রিয় দায়িত্বে থাকা সংরক্ষিত সেনা ও ক্যাডেটদের মধ্যে যারা করোনা টিকা নিতে অস্বীকৃতি জানিয়েছেন তাদের জন্য এ আদেশ প্রযোজ্য হবে।

 

অবশ্য বৈধ ও যৌক্তিক স্বাস্থ্যগত, ধর্মীয় ও প্রশাসনিক কারণে যারা টিকা নেওয়ার বাধ্যবাধকতা থেকে ছাড় পেয়েছেন বা ছাড় অনুমোদনের অপেক্ষায় আছেন, তাদের জন্য এ আদেশ কার্যকর হবে না বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

 

রয়টার্স বলছে, ২০২১ সালের আগস্ট মাসে মার্কিন সামরিক বাহিনীর সকল সদস্যের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। চলমান মহামারির মধ্যে আনা নতুন সেই নিয়মের অধীনে সর্বশেষ পদক্ষেপ হিসেবে এবার টিকা গ্রহণে অনিচ্ছুক সেনাসদস্যদের ছাঁটাই করতে শুরু করেছে দেশটির সামরিক বাহিনীর একটি শাখা।

 

এ ছাড়া বাধ্যতামূলক করা সত্ত্বেও করোনা টিকা গ্রহণে অনিচ্ছুক সেনাসদস্যদের জন্য বেশ কয়েকবার সতর্কবার্তা জারি করা হয়। এমনকি তাদের বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হয়।

 

গত বছরের নভেম্বর মাসের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক বাহিনী বিভাগের সচিব ক্রিস্টিন ওরমাথ করোনা টিকা না নেওয়া সেনাসদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছিলেন। এর মধ্যে পদত্যাগ ও উৎসবভাতা (বোনাস) স্থগিত করা, বিশেষ বাহিনীতে অন্তর্ভুক্তিতে স্থগিতাদেশ, মিলিটারি অ্যাকাডেমিতে প্রবেশাধিকার স্থগিত করা এবং উচ্চশিক্ষার সুযোগ বাতিল করা ছিল অন্যতম।

 

রয়টার্স বলছে, মার্কিন সামরিক বাহিনীর সক্রিয় সেনাদের মধ্যে বিপুলসংখ্যক সদস্য ইতোমধ্যেই করোনা টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন। আর ভাইরাসে আক্রান্ত হয়ে বাহিনীর বিভিন্ন শাখার প্রায় ৭৯ জন সেনাসদস্য প্রাণ হারিয়েছেন।

 

বুধবার ক্রিস্টিন ওরমাথ বলেন, ‘সামরিক বাহিনীর প্রস্তুতি নির্ভর করে সৈন্যদের ওপর। মূলত প্রশিক্ষণ, মোতায়েন, যুদ্ধ এবং সর্বশেষ জাতির জন্য জয় ছিনিয়ে আনতে সেনাদেরই প্রস্তুত থাকতে হয়।’

 

তিনি বলেন, ‘টিকা না নেওয়া সেনারা সামরিক বাহিনীকে এখন ঝুঁকির মধ্যে ফেলেছেন এবং সামরিক বাহিনীর প্রস্তুতিকেও বিপন্ন করে তুলেছেন।’

 

অবশ্য মার্কিন বিমান বাহিনীসহ যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অন্য শাখাগুলো ইতোমধ্যেই কোভিড-১৯ টিকা নিতে অস্বীকৃতি জানানো সেনাদের ছাঁটাই শুরু করেছে।

সূত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam