তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ২৯ মে ২০২২, ০৪:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির উলিপুরে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে   র‌্যালিও  আলোচনা সভা জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের প্রতি প্রধানমন্ত্রীর সমর্থন পুনর্ব্যক্ত শ্রীমঙ্গলে অনিবন্ধিত দুটি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা সান্তাহারে রেলওয়ে পুলিশের অভিযানে সক্রিয় চোর দলের এক সদস্য গ্রেফতার সভাপতি আব্দুল মহিত তালুকদার, সাধারন সম্পাদক আবু হাসান নির্বাচিত রোববারের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা কুলাউড়া থানা পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার টেক্সাস স্কুল হামলা: দেরির জন্য ভুল স্বীকার পুলিশের ফুলবাড়ীতে সরকারি ভূমি দখলকারী আখ্যা দিয়ে প্রতিপক্ষের মানবন্ধনের প্রতিবাদে সংবাদ সম্মেলন॥

ডিআর কঙ্গোয় মিলিশিয়াদের হামলায় নিহত ৬০

  • প্রকাশ বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২, ৮.০৫ এএম
  • ২৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের পূর্বাঞ্চলে বাস্তুচ্যুত লোকজনের একটি শিবিরে মিলিশিয়াদের হামলায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। বুধবার ভোররাতে হামলাটি চালানো হয়।

 

স্থানীয় একটি মানবাধিকার গোষ্ঠীর প্রধান ও শিবিরটির একজন বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে এ কথা জানান।

তারা দুজনই জানান, ইতুরি প্রদেশের বুলের কাছে সাভো শিবিরে স্থানীয় সময় ভোররাত ৩টার দিকে হামলাটি চালানো হয়। এ হামলার জন্য সিওডিইসিও মিলিশিয়াদের দায় দিয়েছেন তারা।

 

ইতুরি সেনাবাহিনীর মুখপাত্র জুলস নগোঙ্গো হামলাটি সিওডিইসিও চালিয়েছে বলে নিশ্চিত করেছেন এবং প্রায় ২০ জন নিহত হয়েছে বলে প্রাথমিকভাবে জানিয়েছেন।

 

তিনি জানান, মঙ্গলবার রাতে কঙ্গোর সেনারা ওই মিলিয়াদের খোঁজ পেয়েছিল, কিন্তু হামলাকারীরা ওই শিবিরে পৌঁছতে দিক পরিবর্তন করে তাদের পাশ কাটিয়ে যায়।

 

সাভো শিবিরের বাসিন্দা লোকানা বালে লুসা বলেন, প্রথম যখন চিৎকার শুনলাম তখনো আমি বিছানায়। বেশ কয়েক মিনিট ধরে গুলি চলল। আমি পালিয়ে গিয়ে দেখলাম অনেক টর্চের আলো আর লোকজন সাহায্যের জন্য চিৎকার করছে। তখন আমি বুঝতে পারলাম সিওডিইসিও মিলিশিয়ারা আমাদের শিবির আক্রমণ করেছে। আমরা ৬০ এরও বেশি মৃত ও গুরুতর আহতকে গুনেছি। আমাদের সত্যিই নিরাপত্তা দরকার কারণ আমরা আমাদের খামারে যেতে পারছি না এবং এখন আমাদের শিবিরেও আমাদের অনুসরণ করা হচ্ছে

 

বাহেমা-নর্থ এলাকার মানবাধিকার গোষ্ঠীর সভাপতি চারিতে বানজা বাভি মৃতের সংখ্যা ৬৩ জন বলে জানিয়েছেন।

 

নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) এক বিবৃতিতে বলেছে, প্রাথমিক প্রতিবেদনগুলো থেকে প্রায় ৫৯ জন বেসামরিক নিহত ও ৪০ জন আহত হয়েছেন বলে ইঙ্গিত পাওয়া গেছে।

 

নিহতদের মধ্যে ওই অঞ্চলে এনআরসির পরিচালিত একটি স্কুলের দুই শিক্ষার্থীও রয়েছে এবং হামলাকারীরা বন্দুক ও চাপাতি ব্যবহার করেছে বলে জানিয়েছে তারা।

 

কঙ্গোর পূর্বাঞ্চলের ভূমি ও প্রাকৃতিক সম্পদ নিয়ে দীর্ঘদিন ধরে উত্তেজনা চলছে। এখানে তৎপর বেশ কয়েকটি মিলিশিয়া গোষ্ঠীর মধ্যে সিওডিইসিও অন্যতম।

 

জাতিসংঘের তথ্য অনুযায়ী, এই গোষ্ঠীটির যোদ্ধারা ইতুরিতে শত শত বেসামরিককে হত্যা করেছে এবং কয়েক হাজার বাসিন্দাকে তাদের ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য করেছে।

 

তাদের আগের হামলায় বাস্তুচ্যুত লোকজন এসে যেসব উদ্বাস্তু শিবিরে আশ্রয় নিয়ে বসবাস করছে সম্প্রতি তারা সেই শিবিরগুলোকে লক্ষ্যস্থল করতে শুরু করেছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam