তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:০২ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি : ডিএমপি কমিশনার উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ব্যর্থ হওয়ার সুযোগ নেই নন্দীগ্রামে কমছে আলুর চাষ, বাড়ছে সরিষা ১৭ বছরে মৌলভীবাজার জেলার  ২ লক্ষ ৫ হাজার মানুষের বিদেশে কর্মসংস্থান,রাখছেন  দেশের অর্থনীতিতে রাখছেন ভূমিকা পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার কবর জিয়ারত করলেন রংপুরের নবাগত জেলা প্রশাসক ঘোড়াঘাটে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা এডভোকেট কাজেম উদ্দিন আহমেদের দাফন সম্পন্ন আজ মঙ্গলবার  ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস ২৪ বছরের তরুণের সঙ্গে শাকিরার প্রেম! ৬ ডিসেম্বর কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস  আটোয়ারীতে জাল টাকাসহ জালিয়াত চক্রের এক প্রতারক গ্রেফতার

দুই চলচ্চিত্র উৎসবে বান্নাহ’র ৩ ফিকশন পেলো ২৮ পুরস্কার

  • প্রকাশ শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২, ১১.০৭ এএম
  • ৭২ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ ভারত মহারাষ্ট্রে অনুষ্ঠিত হওয়া দুই চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে জনপ্রিয় নাট্য নির্মাতা মাবরুর রশীদ বান্নাহর ৩টি চলচ্চিত্র মোট ২৮টি পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন। গেল বছরে শেষ দিকে শুরু হয়েছিলো ‘নেক্সজেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এবং ‘প্যারাডক্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সেখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশ নেওয়া ১ হাজারেরও বেশি চলচ্চিত্রের মধ্যে নিজের পরিচালিত ৩টি নাটক ‘আশ্রয়’, ‘মায়ের ডাক’ ও ‘সুইপার ম্যান’কে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে সাবমিট করেছিলেন বান্নাহ। আর সেখানেই অসাধারণ নির্মাণের জন্য একাধিক ক্যাটাগরিতে একাধিক পুরস্কারে সম্মানিত করা হয়। জানা গেছে, ‘নেক্সজেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ ৫ টি ক্যাটাগরি সেরা স্বল্পদৈর্ঘ্য চলচিচত্র, সেরা অভিনেত্রী, সেরা শিশুশিল্পী, সেরা চিত্রনাট্য ও সেরা সিনেমাটগ্রাফিতে মোট ৭টি পুরস্কার জিতে নেয় ‘আশ্রয়’ । সেরা চলচিচত্র, সেরা পরিচালক, সেরা অভিনেত্রী, সেরা সম্পাদক, সেরা গল্প ও সেরা চিত্রনাট্যকার হিসেবে ৭টি পুরস্কার পায় ‘মায়ের ডাক’। অন্যদিকে, ‘সুইপার ম্যান’ জিতে নেয় সেরা চলচিচত্র, সেরা পরিচালক, সেরা সম্পাদক, সেরা গল্প ও সেরা সিনেমাটগ্রাফি হিসেবে ৫টি পুরস্কার। এছাড়াও, ‘প্যারাডক্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ সেরা চলচ্চিত্র, সেরা অভিনেত্রী ও সেরা শিশুশিল্পী হিসেবে ৩টি পুরস্কার জিতে নেয় ‘আশ্রয়’। ‘মায়ের ডাক’ একইভাবে ৩ ক্যাটাগরিতে ৪টি পুরস্কার লাভ করেন। আর সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালক হিসেবে ‘সুইপার ম্যান’ জিতে নেয় ২টি পুরস্কার।

চলচ্চিত্রগুলোর পরিচালক মাবরুর রশীদ বান্নাহ জানান, গেল বছরে ঈদুল আজহার পরেই নিজের ফ্রি সময়ে এই কাজগুলোকে নিয়ে ভারতের এই দুই চলচ্চিত্র উৎসবে সাবমিট করেন। এরপর গত জানুয়ারি মাসেই ফলাফল জানতে পারেন কিন্তু তিনি অপেক্ষা করছিলেন সেগুলো নিজ হাতে পাবার। গতকালই সার্টিফিকেটসহ সম্মাননাগুলো হাতে পেলেন এবং সবাইকে জানালেন। এ নির্মাতা বলেন, ফেস্টিভ্যালের গুরুত্ব কিন্ত অনেক রকমেরই হয়। পৃথিবীর সেরা ৫০টা উৎসবের মধ্যে একটি হচ্ছে ‘নেক্সজেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। আমি এক্সপেরিমেন্টের জায়গা থেকে অংশ নিয়েছিলাম যে, দেখি অংশ নিয়ে কি হয়! শুধুমাত্র অ্যাপ্রিসিয়েশনের জন্য সাবমিট করেছিলাম, বলা যায় কিন্তু লাকিলি শুধু অ্যাপ্রিসিয়েশন নয়, অ্যাওয়ার্ডও জিতে নিয়ে আসে আমার কাজ, তাও ২৮টি। এরমধ্যে সেরা পরিচালক এবং সেরা চিত্রনাট্যকার হিসেবেই আমি ১১টি পুরস্কার পাই। আমি তিনটি কাজ নিয়েই আশাবাদী ছিলাম যে কাজগুলো দেখে প্রশংসা পাবে কিন্তু এত বেশি সম্মাননা পাবে, সেটা আশা করিনি। এটা পুরো অপ্রত্যাশিত ছিলো। এই কাজগুলোর সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ভালোবাসা।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam