তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৪:১৯ অপরাহ্ন

দেখে নিন অস্কার ২০২২ মনোনয়ন তালিকা

  • প্রকাশ বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২, ৮.৩২ এএম
  • ১১২ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ সিনেমাটি এবারের অস্কারের ১২ বিভাগে মনোনয়ন পেয়েছে। এর মধ্য দিয়ে অস্কারের ইতিহাসে দ্বিতীয়বারের মতো নারী হিসেবে সেরা পরিচালকের জন্য মনোনীত হয়েছেন নিউজিল্যান্ডের নির্মাতা জেন ক্যাম্পিয়ন। এর আগে ১৯৯৩ সালে ‘দ্য পিয়ানো’র জন্য মনোনয়ন পেয়েছিলেন তিনি।

 

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৪তম আসরের চূড়ান্ত মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়েছে। আমেরিকান অভিনেতা, লেখক ও গায়ক লেসলি অ্যালান জর্ডান ও অভিনেত্রী ট্রাসি এলিস রস মঙ্গলবার বাংলাদেশ সময় রাতে এই ঘোষণা দেন। হলিউডের ডলবি থিয়েটারে ২৭ মার্চ জানা যাবে বিজয়ীদের নাম।

সিএনএনের খবরে বলা হয়েছে, আলোচিত ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ সিনেমাটি এবারের অস্কারের ১২ বিভাগে মনোনয়ন পেয়েছে। এর মধ্য দিয়ে অস্কারের ইতিহাসে দ্বিতীয়বারের মতো নারী হিসেবে সেরা পরিচালকের জন্য মনোনীত হয়েছেন নিউজিল্যান্ডের নির্মাতা জেন ক্যাম্পিয়ন। এর আগে ১৯৯৩ সালে ‘দ্য পিয়ানো’র জন্য মনোনয়ন পেয়েছিলেন তিনি।

 

কাম্পিয়নের সঙ্গে এই লড়াইয়ে আছেন কিংবদন্তি নির্মাতা স্টিভেন স্পিলবার্গ। তার ‘ওয়েস্ট সাইড স্টোরি’ বেশ আলোচিত। পেয়েছে সাত বিভাগে মনোনয়ন।

 

এ ছাড়া ফরাসি পরিচালক দ্যনি ভিলনোভের ‘ডিউন’ ১০ বিভাগে এবং আয়ারল্যান্ডের কেনেথ ব্র্যানার নির্মিত ‘বেলফাস্ট’ সিনেমাটি পেয়েছে ৭ বিভাগে মনোনয়ন।

 

‘স্পেনসার’ সিনেমার জন্য প্রথমবারের মতো অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন আমেরিকান অভিনেতা ক্রিস্টিন স্টুয়ার্ট।

 

আছেন ব্রিটিশ অভিনেতা অলিভিয়া কোলম্যান (দ্য লস্ট ডটার), অস্ট্রেলীয় নিকোল কিডম্যান (বিইং দ্য রিকার্ডোস) আমেরিকান জেসিকা চ্যাস্টেইন (দ্য আইজ অব ট্যামি ফে) এবং (প্যারালাল মাদারস)-এ দারুণ অভিনয় করে দর্শকের মন জয় করে নেয়া স্পেনীয় পেনেলোপি ক্রুজও।

 

সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন স্পেনীয় হাভিয়ের বারডেম (বিইং দ্য রিকার্ডোস), ব্রিটিশ অভিনেতা বেনেডিক্ট কাম্বারব্যাচ (দ্য পাওয়ার অব দ্য ডগ), ব্রিটিশ-মার্কিন অ্যান্ড্রু গারফিল্ড (টিক, টিক… বুম!) ও আমেরিকান উইল স্মিথ (কিং রিচার্ড)।

 

আমেরিকান অভিনেতা ডেনজেল ওয়াশিংটন ‘দ্য ট্র্যাজেডি অফ ম্যাকবেথ’-এ অভিনয়ে সেরা অভিনেতার জন্য দশম অস্কারের মনোনয়ন অর্জন করেছেন। এতে কৃষ্ণাঙ্গ অভিনেতা হিসেবে সর্বোচ্চ মনোনয়ন পাওয়ার রেকর্ডে আরেকটি পালক যুক্ত হলো তার।

 

স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ফিল্ম, পোশাক পরিকল্পনা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, মৌলিক আবহসংগীত, শব্দ, সংগৃহীত চিত্রনাট্য, মৌলিক চিত্রনাট্য, চিত্রগ্রাহক, প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, সম্পাদনা, রূপসজ্জা ও কেশসজ্জা, মৌলিক গান, শিল্প নির্দেশনা এবং ভিজ্যুয়াল ইফেক্টস শাখারও মনোনয়ন ঘোষণা হয়েছে মঙ্গলবার রাতে।

 

এ ছাড়া ভারতীয় তথ্যচিত্র ‘রাইটিং উইথ ফায়ার’ সেরা ডকুমেন্টারি ফিচার বিভাগে মনোনয়ন পেয়েছে। ভারতে নিপীড়িত দলিত নারীদের লড়াইয়ের চিত্র তুলে ধরেছেন পরিচালক রিন্টু থমাস ও সুস্মিত ঘোষ।

 

গুরুত্বপূর্ণ বিভাগে মনোনয়ন

 

সেরা সিনেমা
বেলফাস্ট, কোডা, ডোন্ট লুক আপ, ড্রাইভ মাই কার, ডিউন, কিং রিচার্ড, লিকোরিস পিৎসা, নাইটমেয়ার অ্যালি, দ্য পাওয়ার অব দ্য ডগ ও ওয়েস্ট সাইড স্টোরি।

 

পরিচালক

 

কেনেথ ব্র্যানা (বেলফাস্ট)
পল টমাস অ্যান্ডারসন (লিকোরিজ পিজ্জা)
জেন ক্যাম্পিয়ন (‘দ্য পাওয়ার অব দ্য ডগ’)
রিওসুকি হামাগুচি (ড্রাইভ মাই কার)
স্টিভেন স্পিলবার্গ (‘ওয়েস্ট সাইড স্টোরি’)

 

অভিনেতা

 

হাভিয়ের বারডেম (বিইং দ্য রিকার্ডোস)
বেনেডিক্ট কাম্বারব্যাচ (দ্য পাওয়ার অব দ্য ডগ)
অ্যান্ড্রু গারফিল্ড (টিক, টিক… বুম!)
উইল স্মিথ (কিং রিচার্ড)
ডেনজেল ওয়াশিংটন (দ্য ট্র্যাজেডি অফ ম্যাকবেথ)

 

অভিনেত্রী

 

জেসিকা চ্যাস্টেইন (দ্য আইজ অব ট্যামি ফে)
অলিভিয়া কোলম্যান (দ্য লস্ট ডটার)
পেনিলোপি ক্রুজ (প্যারালাল মাদারস)
নিকোল কোডম্যান (বিইং দ্য রিকার্ডোস)
ক্রিস্টেন স্টুয়ার্ট (স্পেন্সার)

 

সেরা চিত্রনাট্য

 

ডুন (গ্রেগ ফ্রেজার)
নাইটমেয়ার অ্যালে (ড্যান লস্টেন)
দ্য পাওয়ার অফ দ্য ডগ (অ্যারি ওয়াগনার)
দ্য ট্র্যাজেডি অব ম্যাকবেথ (ব্রুনো দেলবোনেল)
ওয়েস্ট সাইড স্টোরি (জানুসজ কামিনস্কি)

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam