তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২১ মে ২০২২, ০৯:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
কমলগঞ্জে চা শ্রমিক দিবস উপলক্ষে শ্রমিক সমাবেশ মৌলভীবাজারে পুলিশের বিশেষ অভিযানের তৃতীয় দিনে গ্রেফতার-২৪ শেরপুর ফাড়িঁ পুলিশের ফড়ির অভিযানে গাঁজাসহ আটক-১ আদমদীঘিতে কালবৈশাখীতে লন্ডভন্ড একটি গ্রামের অর্ধশতাধীক বাড়িঘর লালমনিরহাটে সংস্কার এবং বাউন্ডারি ওয়াল নির্মাণ কাজের শুভ উদ্বোধন ফুলবাড়ীতে ইয়াবা ও  ফেনসিডিল সহ চিহ্নিত  মাদক ব্যবসায়ী গ্রেফতার  কুড়িগ্রামে এক সপ্তাহে ৪০৬ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত, স্বাভাবিকের চেয়েও ৫৮ শতাংশ বেশী হিলিতে ঝড়ে ঘরবাড়ি,বিদ্যুতের খুটি ও মাঠের ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি ডোমারে স্বামী ‘ফোন না ধরায়’ অভিমানে স্ত্রীর আত্মহত্যা আদমদীঘিতে ১মাসে চোর চক্রের আট সদস্য গ্রেফতার

পর্যটকদের জন্য মার্চে সীমান্ত খুলে দিচ্ছে মালয়েশিয়া

  • প্রকাশ বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২, ৮.৫০ এএম
  • ৫০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ বিদেশি পর্যটকদের জন্য আগামী ১ মার্চ থেকে সীমান্ত খুলে দিচ্ছে মালয়েশিয়া। আন্তর্জাতিক ফ্লাইট ব্যবহারকারীদের আর বাধ্যতামূলক কোয়ারেন্টিন করতে হবে না। তবে, মালয়েশিয়ায় প্রবেশ করেই সবাইকে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে এবং অবাধে প্রবেশের শর্ত হিসেবে নেগেটিভ রিপোর্ট আসতে হবে।

 

স্থানীয় সময় মঙ্গলবার দেশটির গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে মালয়েশিয়ার জাতীয় কোভিড রিকভারি কাউন্সিলের (এনআরসি) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। একই সঙ্গে দেশটির সীমান্ত বন্দরগুলোও বর্তমান ঝুঁকি মূল্যায়নের ওপর ভিত্তি করে খুলে দেওয়া হবে বলে জানান তিনি।

 

এনআরসির চেয়ারম্যান মুহিউদ্দিন ইয়াসিন বলেন, মালয়েশিয়ায় প্রবেশকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী প্রবেশের আগে ও পরে কোভিড-১৯ পরীক্ষা করতে হবে। যাত্রীদের ফ্লাইট ছাড়ার সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে। মালয়েশিয়ায় পৌঁছার পর আবারও কোভিড পরীক্ষা করাতে হবে। সেখানে ফল নেগেটিভ হলে কোয়ারেন্টিনে থাকতে হবে না।

 

এর আগে মালয়েশিয়ার জাতীয় পুনরুদ্ধার কাউন্সিলের (এনআরসি) এক বৈঠকে দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল জাইমি দাউদ সীমান্ত খোলার বিষয়টি উত্থাপন করেছিলেন।

 

মুহিউদ্দিন ইয়াসিন আরও জানান, এরই মধ্যে স্বাস্থ্যমন্ত্রী খায়েরি জামালউদ্দিন এনআরসিকে বর্তমান মহামারি পরিস্থিতি বিশেষ করে ওমিক্রন ভ্যারিয়্যান্টের বিস্তার সম্পর্কে অবহিত করেছেন।

 

করোনা সংক্রমণ ও মহামারি ঠেকাতে ২০২০ সালের মার্চে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত বন্ধ করেছিল মালয়েশিয়া। কারণ মহামারির গত দুই বছরে এশিয়ার যেসব দেশ সবচেয়ে বিপর্যয়ের মধ্যে দিয়ে গেছে, সেসবের মধ্যে মালয়েশিয়া অন্যতম। সরকারি হিসাবেই মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৯ লাখ ২৫ হাজার ২৫৪ জন এবং এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে মোট ৩২ হাজার ৪৩ জনের। এর মধ্যে মঙ্গলবার দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ৯৪৪ জনের।

 

তবে করোনা মহামারির বিপর্যয়ের মধ্যে দিয়ে গেলেও জাতীয় টিকাদান কর্মসূচিতে অত্যন্ত সফল মালয়েশিয়া। দেশটির মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯৮ শতাংশই করোনা টিকার দুই ডোজ সম্পন্ন করেছেন। আর, তৃতীয় বা বুস্টার ডোজ নিয়েছেন ৫০ শতাংশেরও বেশি প্রাপ্তবয়স্ক।

 

এ ছাড়া ১২ থেকে ১৭ বছর বয়সী অপ্রাপ্তবয়স্কদের ৮৯ শতাংশ টিকার দুই ডোজ নিয়েছে। আগামী সপ্তাহ থেকে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাদান কর্মসূচি শুরু হবে মালয়েশিয়ায়। সম্প্রতি মালয়েশিয়ার তিন প্রতিবেশী দেশ থাইল্যান্ড, ফিলিপাইন ও সিঙ্গাপুর বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিয়েছে। টিকাদান কর্মসূচি সফল হওয়ায় মালয়েশিয়াও আগের অবস্থান থেকে সরে আসার সিদ্ধান্ত নিল।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam