তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বুধবার, ২৫ মে ২০২২, ০৪:১৯ পূর্বাহ্ন

মহামারি অবসানে জরুরি অর্থায়নে ধনী দেশগুলোর প্রতি আহ্বান ডব্লিউএইচর

  • প্রকাশ বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২, ৭.১০ এএম
  • ৪৮ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ ডব্লিউএইচও বুধবার ধনী দেশগুলোর প্রতি কোভিড-১৯ জয় করার পরিকল্পনার জন্য প্রয়োজনীয় অর্থের ন্যায্য অংশ পরিশোধ করার আহবান জানিয়েছে। এ জন্য জরুরি ভিত্তিতে ১৬ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চলতি বছরে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা হিসেবে যাতে অ্যাকসেস টু কোভিড টুলস অ্যাক্সিলারেটর (এসিটি-এ) কোভিড-১৯ নির্মূল করতে পারে এ জন্য নগদ অর্থায়ন প্রয়োজন।বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন এসিটি-এর লক্ষ্য হলো এই মহামারি মোকাবিলায় জন্য সরঞ্জাম তৈরি, উৎপাদন, সংগ্রহ এবং বিতরণ করা, যেমন ভ্যাকসিন, টেস্ট, চিকিৎসা এবং ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম।এসিটি-এ কোভ্যাক্স সুবিধার সুযোগ তৈরি করেছে, যাতে দরিদ্র দেশগুলোতে পুরোপুরি ভ্যাকসিন সুবিধা নিশ্চিত করা যায়।

কোভ্যাক্স জানুয়ারির মাঝামাঝি সময়ে তাদের কোটিতম টিকার ডোজ সরবরাহ করেছে। ২০২১ সালের অক্টোবর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত এসিটি-এ’র কর্মসূচির জন্য ২৩.৪ বিলিয়ন ডলার অর্থের প্রয়োজন ছিল, কিন্তু এখন পর্যন্ত মাত্র ৮০০ মিলিয়ন ডলার সংগ্রহ করা হয়েছে।

অর্থায়নের এই ব্যবধান নিরসনে হু ধনী দেশগুলোর কাছে জরুরি ১৬ বিলিয়ন ডলার সরবরাহের আহবান জানিয়েছে, বাকি অর্থ মধ্যম আয়ের দেশগুলোর নিজস্ব অর্থায়ন থেকে পাওয়া যাবে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam