তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ২৭ মে ২০২২, ১২:৩৮ অপরাহ্ন

মোমেনকে ব্লিংকেনের আমন্ত্রণ

  • প্রকাশ বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২, ৭.৫২ এএম
  • ৪১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০তম বর্ষপূর্তি উপলক্ষে ওয়াশিংটন ডিসি সফরের জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে আমন্ত্রণ জানিয়েছেন। মোমেন বাসস-এর কূটনৈতিক প্রতিনিধিকে বলেন, ‘আমি এই আমন্ত্রণ সম্পর্কে জানতে পেরেছি।’

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, মার্কিন পররাষ্ট্রদপ্তর ওয়াশিংটনের বাংলাদেশ মিশনের মাধ্যমে এক বার্তায় এ আমন্ত্রণ জানিয়েছে। ব্লিংকেন গত ডিসেম্বরে এক ফোনালাপকালে এ বৈঠকের আগ্রহ প্রকাশ করেছিলেন।

মোমেন বলেন, ‘ওই সময়ে তিনি (ব্লিংকেন) বলেন, এ বছরের বসন্তে ওয়াশিংটন ডিসিতে তিনি আমার সাথে সরাসরি বৈঠকে মিলিত হতে চান।’

ঢাকায় এই উদ্যোগ সম্পর্কে অবগত পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওই বার্তায় আরও বলা হয়েছে যে, মোমেনের সুবিধাসম্মত সম্মতিসাপেক্ষে ৪ এপ্রিল ওয়াশিংটন ডিসিতে ব্লিংকেন তার অফিসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে বসতে আগ্রহ প্রকাশ করেছেন।

পাকিস্তানের বিপক্ষে নয় মাসের মুক্তিযুদ্ধের পর নতুন স্বাধীন দেশের রাজধানী হিসেবে ঢাকার অভ্যুদ্বয় ঘটলে ১৯৭২ সালের ৪ এপ্রিল তৎকালীন মার্কিন প্রশাসন বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এবং মার্কিন পররাষ্ট্র দপ্তর বাংলাদেশ দূতাবাসে যৌথভাবে ঐতিহাসিক দিনটি উদযাপন করার উদ্যোগ গ্রহণ করেছে। এতে ব্লিংকেনও অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

তারা বলেন, এই বার্ষিকী উদযাপনের সাথে একগুচ্ছ আয়োজনেরও উদ্যোগ নেয়া হচ্ছে। মার্কিন কর্মকর্তারা এর আগে বলেছিলেন, ওয়াশিংটন আগামী ৫০ বছরে অনেক ক্ষেত্রে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করছে।

‘মানবাধিকার লংঘনের’ অভিযোগে বাংলাদেশী অপরাধ-দমন এলিট বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর কয়েকজন বর্তমান ও সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নিষেধাজ্ঞা নিয়ে কূটনৈতিক ও গণমাধ্যম তোলপাড়ের মধ্যে এই বর্ষপূর্তির আমন্ত্রণ দেয়া হল।

বাসস প্রতিনিধিকে দেয়া সাক্ষাৎকারে মোমেন বলেন, এই ইস্যু নিয়ে দ্বিপাক্ষিক কূটনৈতিক যোগাযোগ হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে র‌্যাবের অভিযান সম্পর্কে বিস্তারিত অবহিত করে মোমেন ব্লিংকেনকে একটি চিঠি দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘৭৩ জন মার্কিন সিনেটর ও কংগ্রেস সদস্যের কাছে চিঠি পাঠানো হয়েছে, যারা পররাষ্ট্র বিষয়ক র‌্যাব ইস্যুর সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কংগ্রেস কমিটির সদস্য।’

চলতি সপ্তাহের গোড়ার দিকে ঢাকার মার্কিন দূতাবাসভিত্তিক মার্কিন কর্মকর্তারা কূটনৈতিক সাংবাদিকদের সাথে অনানুষ্ঠানিক মত বিনিময়কালে বলেছিলেন, ওয়াশিংটন আগামী ৫০ বছরে বস্তুত বাংলাদেশের সাথে নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে ‘শক্তিশালী’ ও ‘বড় ধরনের’ সহযোগিতা করতে আগ্রহী। সূত্র: বাসস।

সূত্র:  বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam