তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ২৭ মে ২০২২, ১২:৩৬ পূর্বাহ্ন

রমজান সামনে রেখে চালের দাম বাড়বে না : খাদ্য সচিব

  • প্রকাশ বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২, ৭.৫৬ এএম
  • ৭৭ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ রমজান সামনে রেখে চালের দাম না বাড়ার নিশ্চয়তা দিলেন খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম। আজ বুধবার (১৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রশ্নের জবাবে সচিব এ নিশ্চয়তা দেন।তিনি বলেন, আসন্ন রমজানে চালের দাম বাড়বে না বলে আশ্বস্ত করতে পারি। তার পরও প্রয়োজনে ওএমএস এর পরিমাণ আরও বাড়ানো হবে। বর্তমানে সারাদেশে ২ হাজার ওএমএস সেন্টার আছে। দেশে এবার যথেষ্ট উৎপাদন হয়েছে। মজুতও সর্বোচ্চ।

সচিব বলেন, মোটা চালের দাম বাড়েনি। চিকন চালের দাম বেড়েছে। চিকন চালের চাহিদা অস্বাভাবিক হারে বেড়ে গেছে। চিকন চালের উৎপাদনের তুলনায় ভোক্তা বেশি। কৃষি মন্ত্রণালয়কে চিকন চালের উৎপাদন বাড়াতে বলেছি। চিকন চালের উৎপাদন বাড়াতে কৃষি মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।তিনি বলেন, চাল আমদানি করলে দাম কমবে। খাদ্য মন্ত্রণালয়ের আমদানির সিদ্ধান্ত আছে, তবে সরকার আমদানির অনুমতি দেয়নি। দাম আরও বাড়লে আমদানি করা হবে। আমদানির অনুমতি দিলে শুল্ক কমাতে হবে।

খাদ্য বলেন, চালের তুলনায় আটার দাম বেশি বেড়েছে। কারণ আটার চাহিদার বেশির ভাগই আমদানি করতে হয়। আমদানিতে এখন খরচ বেড়ে গেছে।মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, কতটা লাভে বিক্রেতা পণ্য বিক্রি করবে এর কোনো নীতিমালা না থাকায় বাজার নিয়ন্ত্রণ করা কঠিন। তবে সরবরাহ আর উৎপাদন বাড়িয়ে চালের দাম নিয়ন্ত্রণ করা সম্ভব। মন্ত্রণালয় সরু চাল আমদানি করে বাজার নিয়ন্ত্রণ করতে চাচ্ছে, কিন্তু সরকার সরু চাল আমদানির অনুমতি দিচ্ছে না।

সূত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam