তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ২৯ মে ২০২২, ০৪:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির উলিপুরে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে   র‌্যালিও  আলোচনা সভা জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের প্রতি প্রধানমন্ত্রীর সমর্থন পুনর্ব্যক্ত শ্রীমঙ্গলে অনিবন্ধিত দুটি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা সান্তাহারে রেলওয়ে পুলিশের অভিযানে সক্রিয় চোর দলের এক সদস্য গ্রেফতার সভাপতি আব্দুল মহিত তালুকদার, সাধারন সম্পাদক আবু হাসান নির্বাচিত রোববারের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা কুলাউড়া থানা পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার টেক্সাস স্কুল হামলা: দেরির জন্য ভুল স্বীকার পুলিশের ফুলবাড়ীতে সরকারি ভূমি দখলকারী আখ্যা দিয়ে প্রতিপক্ষের মানবন্ধনের প্রতিবাদে সংবাদ সম্মেলন॥

সুস্থতা ধরে রাখতে কাজে আসবে যে পাতা

  • প্রকাশ বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২, ৫.৩৭ এএম
  • ২৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ খাবারের স্বাদ-গন্ধ বাড়াতে তার জুড়ি নেই। পায়েস, পোলাও, বিরিয়ানিসহ বিশ কিছু খাবারে একটি তেজপাতা দিলেই রান্নার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ।

শুধু কি তাই। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি মানব দেহের বিভিন্ন সমস্যা সমাধানেও রয়েছে এ পাতার কার্যকারিতা। স্বাস্থ্য ভালো রাখতে, হজমের সমস্যা দূর করতে, ডায়াবিটিস নিয়ন্ত্রণ, হার্টের সমস্যা রুখতেও তেজপাতা ভীষণ কার্যকর ভূমিকা রাখে।

ভাবতে অবাক লাগলেও পোড়া তেজপাতাও বেশ কিছু উপকারে আসে। ছাইদানিতে বেশ কয়েকটি পাতা আট থেকে দশ মিনিট ধরে পোড়ানোর পর দেখবেন তেজপাতায় থাকা তৈল-জাতীয় উপাদানগুলি পুড়ে যাওয়ার সাথে সাথে সমস্ত ঘরে সুগন্ধ ছড়াবে। এই সুগন্ধ মনকে সতেজ রাখতে সাহায্য করে।

উদ্বেগ কিংবা কোনো মানসিক চাপ থাকলেও এই প্রক্রিয়া অনুসরণে মিলতে পারে সুফল।

তেজপাতায় এর বাইরেও রয়েছে বেশ কয়েকটি গুণ। চলুন যেনে আসা যাক সে সব গুণের কথা।

* কাশি কিংবা গলা ভেঙে গেলে তেজপাতা ফুটিয়ে খেলে গলায় আরাম পেতে পারেন।

*ত্বকের নানান ধরনের ছত্রাকঘটিত সংক্রমণ থেকে রক্ষা পেতে চার কাপ জলে তেজপাতা ফুটিয়ে নিয়ে দিনে চার-পাঁচ বার সেই জল খেলে সুফল পেতে পাবেন।

*শরীরের অতিরিক্ত টক্সিন বার করে দিতে ভূমিকা পালন করে তেজপাতা।

*শরীরের ভেতরে থাকা ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। টাইপ ২ ডায়াবিটিসের জন্য এটি খুবই কার্যকর।

*ফোঁড়ার সমস্যা হলে তেজপাতা বেটে তার উপরে লাগিয়ে নিলে ব্যথাও কম অনুভব করবেন পাশাপাশি তাড়াতাড়ি শুকিয়েও যাবে।

*প্রস্রাবের রং হলুদ? গরম জলে তেজপাতা দু’ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পরে ছেঁকে নিয়ে দু-তিন ঘণ্টা অন্তর জলটি পান করুন। সমস্যা কমবে।

*তেজপাতায় অ্যান্টিব্যাক্টেরিয়াল ও মাইক্রোব্যাক্টেরিয়াল উপাদান থাকে। এটি ক্ষত সারাতে দারুণ ভাবে কাজ করে।

 

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam