তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১০:০০ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
সোহরাওয়ার্দী মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠায় আজীবন সংগ্রাম করেছেন : প্রধানমন্ত্রী পলাশবাড়ীতে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ ইবি শাপলা ফোরামের নির্বাচনে বিজয়ী যারা মিরাজ-মুস্তাফিজের ব্যাটে অবিশ্বাস্য জয় পার্বতীপুরে স্কুল শিক্ষার্থীদের মাঝে ব্যাগ ও হরিজন সম্প্রদায়ের মাঝে কম্বল বিতরণ করেছে ডু-নেশন ফাউন্ডেশন” মুশফিক-মাহমুদউল্লাহ’র বিদায়ে চাপে বাংলাদেশ মৌলভীবাজারে ইয়াবাসহ গ্রেপ্তার ১ তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে: শিক্ষামন্ত্রী নন্দীগ্রামে এসএসসি পরীায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা সান্তাহারে শতাধীক শীতার্ত মানুষের মাঝে আওয়ামী লীগ নেতা রশিদের শীতবস্ত্র বিতরন

৫ দিন বন্ধ থাকার পর বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি শুরু

  • প্রকাশ শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২, ৭.১০ এএম
  • ৬১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ টানা পাঁচ দিন বন্ধ থাকার পর আজ শনিবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। এরই মধ্যে আজ সকাল থেকে এখন পর্যন্ত ৬৮ ট্রাক পণ্য আমদানি এবং ৩২ ট্রাক পণ্য রপ্তানি হয়েছে।

 

বেনাপোল বন্দরের উপপরিচালক আব্দুল জলিল এ তথ্য নিশ্চিত করেছেন।

 

বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী ছয়টি শ্রমিক সংগঠনের পক্ষ থেকে বিএসএফ ও পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির সঙ্গে কয়েক দফা ফলপ্রসূ বৈঠকের পর অনির্দিষ্টকালের এ ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়।

 

বিএসএফের হয়রানি, বন্দর অভ্যন্তরে প্রবেশ করতে না দেওয়া, ছয় মাস ট্রাকের কাগজপত্র বৈধ করাসহ বিভিন্ন দাবিতে ৩১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় শ্রমিক সংগঠনগুলো।

 

পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, গত বৃহস্পতিবার শুল্ক দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কলকাতায় দীর্ঘ সময় ধরে চলা বৈঠকে আন্দোলকারীরা শুল্ক দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিভিন্ন সংগঠনের দাবি সম্পর্কে বিস্তারিত জানান। পরে বৃহস্পতিবার সন্ধ্যায় পেট্রাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ লিখিতভাবে একটি নোটিশ জারি করে।

 

পেট্রাপোল স্থলবন্দরের ম্যানেজার কমলেশ সাহানি জানান, সম্প্রতি পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি পণ্যবোঝাই ট্রাক থেকে স্বর্ণ, ডলার, গাঁজা, জাল লাইসেন্স জব্দ করে বিএসএফ। ফলে কেন্দ্রীয় সরকার দেশের স্বার্থে সীমান্তে কিছু শর্ত জুড়ে দিয়ে নির্দেশনা জারি করে। ট্রাকচালকসহ সংশ্লিষ্টদের কমন আইডি কার্ড চালু করার ব্যবস্থা করা হচ্ছে। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদনপত্র জমা দিতে বলা হয়েছে। যেসব গাড়ির কাগজ নবায়ন করা হয়নি, কেন্দ্রীয় সরকারের নির্দেশনায় ট্রাকচালকসহ অন্যদের কমন আইডি কার্ড না হলেও আগামী একমাস আগের নিয়মে আমদানি-রপ্তানি চালু থাকবে। টার্মিনালে ট্রাকচালক ও খালাসিদের প্রবেশে তাঁদের সঙ্গে আপাতত আধার কার্ড বা ভোটারকার্ড সঙ্গে রাখলেই হবে।

 

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) আবদুল জলিল জানান, ভারতীয় পেট্রাপোল বন্দরে আন্দোলনকারীদের সঙ্গে কর্তৃপক্ষের সমঝোতা বৈঠকে ব্যবসায়ীরা ধর্মঘট প্রত্যাহার করেছেন। আটকে পড়া পণ্য বন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন, সেজন্য মাঠ পর্যায়ের সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam