তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:৩১ পূর্বাহ্ন

আদমদীঘির গর্ব বাংলাদেশের ব্যবসা সফল সিনেমার অন্যতম দেশবরেণ্য পরিচালক আজিজুর রহমান আর নেই

  • প্রকাশ মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২, ১২.০৭ পিএম
  • ৫৫ বার ভিউ হয়েছে

এএফএএম মমতাজুর রহমান আদমদীঘি বগুড়া প্রতিনিধি : কিংবদন্তি চিত্রপরিচালক আজিজুর রহমান আর নেই
মারা গেছেন বাংলাদেশের ব্যবসা সফল সিনেমার অন্যতম চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’র নির্মাতা আজিজুর রহমান (৮১)। ( ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) কানাডার টরেন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন বর্ষীয়ান এই চিত্র নির্মাতা সোমবার রাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন। সোমবার রাত ১১:৫৫ মিনিটে আজিজুর রহমানের মৃত্যুর খবর নিশ্চিত করেন চিত্রপরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান।
সোমবার বাংলাদেশ সময় রাত ১১:২০ মিনিটে আজিজুর রহমান মারা গেছেন বলে জানিয়েছেন সোহান। তিনি বলেন, দীর্ঘদিন যাবৎ তিনি শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত রোগে ভুলছিলেন। শেষ একবছর অক্সিজেন ছাড়া চলতে পারতেন না।
আজিজুর রহমান প্রায় একযুগ ধরে কানাডায় তার দুই সন্তানের সাথে বসবাস করতেন।পারিবারিকভাবে আজিজুর রহমানের মরদেহ দেশে আনার প্রক্রিয়া চলছে।”
আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার আদমদীঘির সান্তাহার রেলওয়ে জংশন শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামানিক। তিনি স্থানীয় আহসানউল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।
অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’। মুক্তি পায় ১৯৬৭ সালে। তিনি ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam