তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:২৮ পূর্বাহ্ন

আমরা গবেষণা খাতে বেশি গুরুত্ব দিয়েছি : প্রধানমন্ত্রী

  • প্রকাশ বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২, ৫.৫৩ এএম
  • ৮৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যথাযথ গবেষণা না থাকলে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন অগ্রযাত্রা ব্যাহত হতো। এ জন্য আমরা গবেষণা খাতে বেশি গুরুত্ব দিয়েছি। এটিই (গবেষণা) একটি দেশকে এগিয়ে নিতে পারে।আজ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক এবং বিজ্ঞান শিক্ষার্থীদের মধ্যে ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’, এনএসটি ফেলোশিপ’ এবং ‘বিশেষ গবেষণা অনুদান’ প্রদান অনুষ্ঠানে সংযুক্ত হয়ে এসব বলেন।

তিনি গবেষকদের উদ্দেশে বলেন, গবেষণায় উদ্ভাবনী ক্ষমতা যেন মানুষের কল্যাণে হয়, এ ব্যাপারে খেয়াল রাখতে হবে। পাশাপাশি সরকারিভাবেও পরবর্তী সময় এসব গবেষণার অগ্রগতি পরিমাপ করা হবে। তিনি বাংলাদেশকে এগিয়ে নিতে গবেষকদের আরও কাজ করার তাগিদ দেন।প্রধানমন্ত্রী শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি খাতে তার সরকারের অবদানের কথা তুলে ধরে গবেষকদের দিক-নির্দেশনা প্রদান করেন।

১৯৯৮ সালে আওয়ামী লীগ সরকার দেশে প্রথমবার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে বলে জানান প্রধানমন্ত্রী। তারপরও বিষয়টি নিয়ে বিএনপি সংসদে সমালোচনা করেছিল।বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলায় পরিকল্পনা প্রণয়ণের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী সে অনুযায়ী কাজ করার পরামর্শ দেন।তিনি বলেন, বাংলাদেশকে কেউ কোন দিন দাবায়ে রাখতে পারবে না, আত্মবিশ্বাসের সাথে কাজ করে এগিয়ে যেতে হবে।

সূত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam