তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বুধবার, ২৫ মে ২০২২, ০২:৫৮ পূর্বাহ্ন

কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

  • প্রকাশ রবিবার, ২০ মার্চ, ২০২২, ৬.২০ এএম
  • ২৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও সাংবাদিক দিলারা হাশেম আর নেই। স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) বিকেলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের শ্যাডি গ্রোভ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।ভয়েস অব আমেরিকার সাবেক প্রধান ও দিলারা হাশেমের এক সময়ের সহকর্মী রোকেয়া হায়দার এ বিষয়টি নিশ্চিত করেছেন।তার বয়স হয়েছিল ৮৬ বছর। দিলারা হাশেম বাংলাদেশের একজন কথাসাহিত্যিক। তিনি ১৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৫ সালে প্রকাশিত হয় এবং ১৯৭৩ সালে চলচ্চিত্রে রূপায়িত হয়।

ভোয়াদর খবরে বলা হয়, দিলারা হাশেম ১৯৮২ সালে ভয়েস অব আমেরিকায় যোগদান করেন। তার আগেও বেশ কয়েক বছর তিনি ভয়েস অব আমেরিকায় খণ্ডাকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে আসার আগে তিনি বিবিসি লন্ডনেও মাঝেমধ্যে বাংলা সংবাদ পাঠ করতেন। দিলারা হাশেম তৎকালীন রেডিও পাকিস্তানের করাচিতে দীর্ঘ দিন বাংলা সংবাদ পাঠ করেছেন। পরে তিনি ঢাকা বেতার ও টেলিভিশনেও সংবাদ পাঠ করেছেন।

সাহিত্যিক হিসেবে দিলারা হাশেম তার বিরল ও ব্যতিক্রমী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। সাহিত্য ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। তার বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে, ঘর মন জানালা (১৯৬৫), একদা এবং অনন্ত (১৯৭৫), স্তবদ্ধতার কানে কানে ( ১৯৭৭), আমলকির মউ (১৯৭৮), শঙ্খ করাত (১৯৯৫)। রয়েছে আরও কিছু উপন্যাস, ছোটগল্প গ্রন্থ ও কবিতার বই।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam