তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৫:১৭ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
আদমদীঘিতে ব্যবসায়ীর আত্মহত্যা তৃতীয় দিনে ৯২ হাজারের বেশি টিকিট বিক্রি শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা  উলিপুরে চেক বিতরণ অনুষ্ঠান  মৌলভীবাজার জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা ও ক্রাইম কনফারেন্স অনুষ্ঠিত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে জিএম কাদেরের ঈদ শুভেচ্ছা ফুলবাড়ীতে নেসকো কোম্পানীর বিদ্যুৎ নিয়ে ভেলকিবাজি এসএসসি ও সমমানের পরীক্ষা আগস্টে নোয়াখালীতে উদ্বোধনের ২৪ ঘন্টা না যেতেই বিআরটিসি বাসঃ পুনরায় চালুর দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের লালমনিরহাট ক্যাম্পাসের একাডেমিক সেশন উদ্বোধন করেন বিমান বাহিনী প্রধান সুবর্ণচরের একাধিক মামলার আসামি লাল আজাদ গ্রেপ্তার

কাতার বিশ্বকাপে কেন কঠিন গ্রুপে পড়তে পারে ব্রাজিল-আর্জেন্টিনা

  • প্রকাশ বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২, ১১.৩৮ এএম
  • ৩২ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ কাতার বিশ্বকাপের জন্য দলগুলোর বাছাইপর্বের খেলা প্রায় শেষের দিকে, এখন পর্যন্ত ৩২ টি দলের ২৯ টি দল নিশ্চিত হয়ে গেছে, আরও দুটি দল নিশ্চিত হয়ে যাবে জুন মাসে।

চলতি বছরের ফিফা বিশ্বকাপ আয়োজিত হবে কাতারে, কাতারের আবহাওয়া ও তাপমাত্রার কথা মাথায় রেখে তুলনামূলক কম তাপমাত্রার মৌসুমে অর্থাৎ নভেম্বর মাসে আয়োজিত হবে, এই প্রথম ফিফার কোনও বিশ্বকাপ শীতকালে আয়োজিত হতে যাচ্ছে।

এই ফুটবল বিশ্বকাপ শুরু হবে ২১শে নভেম্বর থেকে, যাকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় আয়োজন।

চারটি দল নিয়ে এক একটি গ্রুপ করা হয়, আটটি গ্রুপে ভাগ হয়ে ৩২টি দল বিশ্বকাপে খেলে। এই আটটি গ্রুপ থেকে দুটি করে দল উত্তীর্ণ হয় নক-আউট পর্বে, যেখানে হারলেই বাদ।

কিন্তু কীভাবে করা হয় এই গ্রুপগুলো, কে কার সাথে খেলবে তা নির্ধারিত হয় কোন উপায়ে?

ড্র হয় লটারির মতো

যে পদ্ধতিতে বিশ্বকাপের গ্রুপিং করা হয় তাকে বলে ড্র। অনেকটা লটারির মতো হয়ে থাকে এই ড্র, যেখানে বিশ্বের নামকরা ফুটবলাররা ফিফা আয়োজিত অনুষ্ঠানে কয়েকটি ‘পট’ বা পাত্র থেকে দলের নাম বের করবেন।
শুক্রবার অর্থাৎ আগামীকাল কাতারের দোহায় এই ড্র অনুষ্ঠিত হবে।

কাতার বিশ্বকাপ ফুটবলে দলের সংখ্যা বাড়ছে না

সেখানে ইতোমধ্যেই উত্তীর্ণ দলগুলোকে ফিফার পুরুষ ফুটবলের বিশ্ব র‍্যাংকিংয়ে অবস্থানের বিচারে চারটি পটে ভাগ করা হবে, প্রতিটি পটে থাকবে আটটি দল। একই পটে থাকা আটটি দল গ্রুপ পর্বে কোনওভাবেই মুখোমুখি হবে না।

প্রথম পটের এক নম্বর দলটি হবে স্বাগতিক কাতার, এই পটে বিশ্বের র‍্যাংকিয়ের শীর্ষ সাতটি দল থাকবে কাতারের সাথে।

এতে করে স্বাগতিক দল একটা অলিখিত সুবিধা পেয়ে থাকে, শীর্ষ দলগুলোর বিপক্ষে তাদের মাঠে নামতে হয় না।

বাকি পটগুলোও র‍্যাংকিং অনুযায়ী সাজানো হবে এভাবে।

দুই নম্বর পটে- আট থেকে পনেরো।

তিন নম্বর পটে- ষোল থেকে তেইশ।

চার নম্বর পটে- চব্বিশ থেকে আঠাশ।

বাকি তিনটি দল এখন নিশ্চিত হবে জুন মাসে আন্ত:মহাদেশীয় প্লে অফ এবং একই মাসে উয়েফার প্লে অফের পরে।

তবে এই ম্যাচগুলো রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার চলমান যুদ্ধের কারণে আপাতত স্থগিত আছে। ইউক্রেন ও স্কটল্যান্ডের মধ্যে একটি ম্যাচ হওয়ার কথা ছিল যেটি হয়নি।

ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়ার নাম বিশ্বকাপের মূলপর্ব থেকে সরিয়ে দিয়েছে ফিফা।

কোন পটে কোন দল

এক নম্বর পটে আছে- কাতার, আর্জেন্টিনা, বেলজিয়াম, ব্রাজিল, ইংল্যান্ড, ফ্রান্স, পর্তুগাল, স্পেন।

দুই নম্বর পটে আছে- যুক্তরাষ্ট্র, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, উরুগুয়ে এবং মেক্সিকো।

আর্জেন্টিনা, বেলজিয়াম, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগালের মতো দলগুলো জার্মানি, নেদারল্যান্ডসের সাথে একই গ্রুপে না পড়ার কারণে বড় বড় দলগুলো গ্রুপ পর্বেই মুখোমুখি হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে, এই ধরনের গ্রুপগুলোকে ‘গ্রুপ অফ ডেথ’ বলা হয়।

তিন নম্বর পটে আছে- সেনেগাল, জাপান, ইরান, সার্বিয়া, মরক্কো, দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড এবং তিউনিসিয়া। চার নম্বর পটের সবগুলো দল এখনো ঠিক হয়নি।

এই পটে নিশ্চিত দলগুলো কানাডা, ক্যামেরুন, ইকুয়েডর, সৌদি আরব ও ঘানা। এছাড়া পেরু, অস্ট্রেলিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি দল, কোস্টারিকা ও নিউজিল্যান্ডের মধ্যে একটি দল এবং ওয়েলস, স্কটল্যান্ড ও ইউক্রেনের মধ্যে একটি দল এখানে যোগ হবে। চলমান যুদ্ধের কারণে ইউক্রেন দল তৈরি করার সুযোগ পায়নি।

বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে উত্তীর্ণ হওয়ার জন্য নিজ নিজ মহাদেশের দলগুলো নিজেদের মধ্যে একটা প্রক্রিয়ার মধ্যে বাছাইপর্ব খেলে, এটা নিয়ন্ত্রণ করে ফিফার অধীনে থাকা আঞ্চলিক সংস্থাগুলো।

ফিফা নির্ধারিত জোনগুলো হলো- এশিয়া, আফ্রিকা, কনকাকাফ দেশগুলো অর্থাৎ মধ্য আমেরিকা ও উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও ওশেনিয়া।

একটি জোন থেকে একটির বেশি দল এক গ্রুপে সাধারণত পড়ে না, তবে ব্যতিক্রম ইউরোপ, যেখান থেকে ১৩টি দল খেলে। একারণে কোনও কোনও গ্রুপে সর্বোচ্চ দুটি ইউরোপীয়ান দল খেলে।

এবারের বিশ্বকাপের সময়কাল কমিয়ে আনা হয়েছে, রাশিয়া বিশ্বকাপ ২০১৮ এর তুলনায় চারদিন কমেই শেষ হবে কাতার বিশ্বকাপ।

এবারের বিশ্বকাপের সময়টা ভিন্ন হওয়াতে ক্লাব ফুটবলে বিরতি দিয়ে আয়োজিত হবে, যে কারণে এই বিরতির সময়টা কমিয়ে আনতেই বিশ্বকাপের মোট সময়কাল কমিয়ে আনা হয়েছে। ১৩ই নভেম্বর পর্যন্ত ইউরোপের শীর্ষ লিগগুলোর খেলা চলবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam