তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:৫২ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
পলাশবাড়ীতে মরহুম স্বাধীন স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত গাইবান্ধায় তথ্য মেলা উদ্বোধন বুস্টার ডোজের আওতায় প্রায় সাড়ে ৬ কোটি মানুষ স্মার্টফোন ব্যবহার নিষিদ্ধ করে ভালো ফল পাচ্ছে মার্কিন হাইস্কুল আজ ছাত্রলীগের সম্মেলন, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটল ব্রাজিল রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি : ডিএমপি কমিশনার উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ব্যর্থ হওয়ার সুযোগ নেই নন্দীগ্রামে কমছে আলুর চাষ, বাড়ছে সরিষা ১৭ বছরে মৌলভীবাজার জেলার  ২ লক্ষ ৫ হাজার মানুষের বিদেশে কর্মসংস্থান,রাখছেন  দেশের অর্থনীতিতে রাখছেন ভূমিকা

কাল চাঁদে আঘাত হানতে যাচ্ছে রকেটের অবশিষ্ট অংশ

  • প্রকাশ বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২, ৯.৩৮ এএম
  • ৯৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  কয়েক বছর ধরে মহাকাশে ঘুরতে থাকা একটি রকেটের অবশিষ্ট অংশ চাঁদে আঘাত হানতে যাচ্ছে। শুক্রবার যন্ত্রাংশটি চাঁদের মাটিতে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।প্রায় সাড়ে ৫ হাজার কিলোমিটার গতিতে চাঁদের মাটিতে আছড়ে পড়বে রকেটটি। তবে চাঁদের অন্য প্রান্তে ঘটনাটি ঘটায় পৃথিবী থেকে তার প্রভাব দেখা যাবে না বলে জানিয়েছেন মহাকাশ গবেষকরা। স্যাটেলাইট ইমেজের মাধ্যমে চাঁদের মাটিতে রকেটের আছড়ে পড়ার ঘটনা দেখা যেতে পারে বলে জানিয়েছেন নাসা।

এদিকে সংঘর্ষের ফলে চাঁদে যে কোনো ধরনের পরিবর্তন শনাক্তে বিজ্ঞানীরা কাজ চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন। তবে বিকল এই রকেটটির উৎস নিয়ে এখনো সংশয় কাটেনি। অবশ্য এখন এই রকেটটি এক প্রকার মহাকাশ-জঞ্জাল হিসেবেই বিবেচিত হচ্ছে। এই নিয়ন্ত্রণহীন রকেটের অবশিষ্ট অংশের ভর প্রায় ৩ টন।

ঘণ্টায় প্রায় ৯ হাজার ৩০০ কিলোমিটার গতিতে চাঁদের বুকে আঘাত করবে ওই রকেটটি। এর ফলে তৈরি হবে ২০ মিটারের মতো গভীর গর্ত, যাতে কয়েকটি সেমিট্রাক্টরের ট্রেইলার ঢুকে যেতে পারবে।প্রথমদিকে এটিকে ইলন মাস্কের স্পেস এক্স প্রতিষ্ঠানের রকেট বলে জানানো হলেও পরে তা চীনের বলে শনাক্ত করা হয়। তবে সেই তথ্যও বাতিল করেছে চীন।

বিজ্ঞানীরা ধারণা করছেন, প্রায় এক দশক আগে চীন মূল রকেটটি উৎক্ষেপণ করেছিল। এরপর সেটির তৃতীয় স্টেইজটি বিচ্ছিন্ন হয়ে মহাশূন্যে নিয়ন্ত্রণহীনভাবে ঘুরতে থাকে। সেই অংশটিই এত বছর পরে চাঁদের দিকে এগোতে থাকে।

সূত্র:এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam