তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৪৮ অপরাহ্ন

গরম চায়ের সঙ্গে ধূমপান, বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি

  • প্রকাশ বুধবার, ২ মার্চ, ২০২২, ৫.৫৭ এএম
  • ৬৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  সকাল থেকে কাজ করে ক্লান্ত হয়ে মাঝে মাঝেই অনেকে ধূমপানের বিরতি নেন। এ সময় সিগারেটের সঙ্গে হাতে থাকে গরম ধোঁয়া ওঠা চা। এক লহমায় সব ক্লান্তি ধুয়ে মুছে সাফ হয়ে যায়। কিন্তু জানেন কি, চা আর সিগারেটের এই যুগলবন্দি আপনার স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। গবেষণা বলছে, চা এবং সিগারেট একসঙ্গে খেলে বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি। ‘অ্যানাল্‌স অফ ইন্টারনাল মেডিসিন’ নামে চিকিৎসা সংক্রান্ত পত্রিকায় এমন কথাই বলা হয়েছে।

সমীক্ষা বলছে, যে ব্যক্তিরা নিয়মিত ধূমপান এবং মদ্যপান করে থাকেন তাদের ক্ষেত্রে গরম চা পানের অভ্যাস খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

তামাক এবং অ্যালকোহল দুটিই ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়ার জন্য যথেষ্ট। ক্যান্সারের মতো মরণঘাতী রোগ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে ধূমপান এবং মদ্যপানের অভ্যাস থেকে দূরে থাকা জরুরি। এই অভ্যাসগুলির সঙ্গে যদি গরম চা যুক্ত হয়, তাহলে সমস্যা আরও বৃদ্ধি পায়। খবর আনন্দবাজার পত্রিকার।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam