তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:৪৪ পূর্বাহ্ন

পাউরুটি দিয়ে মালাই রোল রেসিপি

  • প্রকাশ বুধবার, ২ মার্চ, ২০২২, ৪.২৮ এএম
  • ৯৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ পাউরুটি প্রায় সব বাড়িতেই কেনা হয়। ‍বিশেষ করে সকালের নাস্তায় পাউরুটি না থাকলে চলে না অনেকেরই। কেউ জ্যাম মাখিয়ে খেতে ভালোবাসেন, কেউ আবার কলা দিয়ে বা দুধে ভিজিয়ে। কিন্তু এই পরিচিত পাউরুটি দিয়েই তৈরি করা যায় মজাদার সব খাবার। আজ চলুন জেনে নেওয়া যাক পাউরুটি দিয়ে মালাই রোল তৈরির রেসিপি-

মাওয়ার জন্য যা লাগবে

গুঁড়া দুধ- ১/২ কাপ

ঘি- ২ টেবিল চামচ

চিনি- ২ টেবিল চামচ

তরল দুধ- ১/২ কাপ।

রাবড়ি দুধের জন্য যা লাগবে

তরল দুধ- ২ কাপ

কনডেন্সড মিল্ক- ১/৪ কাপ

এলাচ গুঁড়া- ১/৪ চা চামচ

জাফরান ভেজানো দুধ- ২ টেবিল চামচ

গুঁড়া দুধ- ১/৪ কাপ।

ডেকোরেশনের জন্য যা লাগবে

চেরি ও পেস্তা বাদাম- পরিমাণমতো।

এছাড়াও যা লাগবে

পাউরুটি- ১০ স্লাইস।

যেভাবে তৈরি করবেন

ফ্রাইপ্যানে বাটার দিয়ে গরম হতে দিন। বাটার গলে গেলে তাতে তরল দুধ দিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে চিনি দিয়ে নাড়ুন। এবার এতে গুঁড়া দুধ দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে প্যান থেকে উঠে আসলে মাওয়া নামিয়ে ফেলুন। ঠান্ডা হলে ১০টি রোল তৈরি করে রাখুন। রাবড়ি দুধ তৈরি করার জন্য তরল দুধ, কনডেন্সড মিল্ক, গুঁড়া দুধ ও এলাচ গুঁড়া দিয়ে মিশিয়ে নিয়ে জ্বাল দিন। এবার তাতে জাফরানে গোলানো দুধ মিশিয়ে দিন। দুধ ঘন হয়ে এলে নামিয়ে রাখুন। এবার প্রয়োজনমতো পাউরুটি নিয়ে চারপাশের বাদামি অংশ কেটে বাদ দিন। তারপর আগে থেকে তৈরি করে রাখা মাওয়ার রোল পাউরুটির মাঝখানে দিয়ে মুড়িয়ে রোল তৈরি করে নিন। একইভাবে সবগুলো রোল তৈরি করে নিন। গার্নিশের জন্য মালাই রোলের দুই পাশে পেস্তা বাদাম কুচি এবং মাঝখানে চেরি দিন। ফ্রিজে কিছুক্ষণ রেখে দিন। ঠান্ডা হলে বের করে পরিবেশন করুন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam