তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৮:৩৮ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
গরিব মানুষের দুঃসময় কেটে যাবে : অর্থমন্ত্রী ইভ্যালি নতুন করে চালুর আবেদন পাপারাজ্জিদের সঙ্গে তর্কে জড়ালেন তাপসী সংকট সাময়িক, মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বীর মুক্তিযোদ্ধাদের যথাযোগ্য সম্মান ও সম্মানী শেখ হাসিনার সরকার-ই দিয়েছে  –পরিবেশ মন্ত্রী ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা প্রার্থী প্রধান শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ উলিপুরে ঔষধ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা চেষ্টা, আসামী গ্রেফতারের দাবীতে মানববন্ধন মৌলভীবাজারে ভোক্তার অভিযোগের ভিত্তিতে ৩ প্রতিষ্টনকে জরিমানা করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ১৯৮ ৩১ রানে ৫ উইকেট হারিয়ে ধুকছে জিম্বাবুয়ে

বইমেলায় নিয়ন মতিয়ুলের ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা’

  • প্রকাশ মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২, ২.৩৯ পিএম
  • ১০৭ বার ভিউ হয়েছে
এম.মুসলিম চৌধুরী বিশেষ প্রতিনিধি: ঊনিশ থেকে বিশ শতকে ভারতবর্ষে বিজ্ঞানের যে নবজাগরণ ঘটেছিল তা শুারু হয়েছিল আমাদের এই মাটিতেই জন্ম নেয়া বিস্ময়কর বিজ্ঞানীদের হাত ধরে। তারা শুধু বহুমুখী প্রতিভাবানই ছিলেন না, ছিলেন বিজ্ঞানী বেশে একেকজন বিপ্লবী। ব্রিটিশ শাসিত ভারতবর্ষে মূলত তারাই ভোর এনেছিলেন। বিজ্ঞানের বিশ্বমঞ্চ আলোকিত করা বাংলার কল্পবিজ্ঞানের জনক জে সি বোস জন্মেছিলেন মুন্সীগঞ্জের রাঢ়িখালে। ভারতবর্ষে শিল্পবিপ্লবের জনক পি সি রায় ছিলেন খুলনার পাইকগাছার ছেলে। জ্যোতিঃপদার্থবিজ্ঞানের জনক মেঘনাদ সাহার জন্ম গাজীপুরের শেওড়াতলীর এক মুদি দোকানির ঘরে। ছিলেন ভারতের লোকসভার সদস্যও। চার চারবার মনোনয়ন পেয়েও নোবেল পুরস্কার পেতে ব্যর্থ হয়েছিলেন শুধু ব্রিটিশ সরকারের কারণে।কোয়ান্টাম পরিসংখ্যানের জনক সত্যেন বোস ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে বসেই জীবনের সেরা গবেষণাগুলো করে গেছেন। তার চাকরির জন্য সুপারিশ করেছিলেন মহাবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। আজকের বিস্ময়কর বিজ্ঞানের ভিত তৈরিতে অসামান্য অবদান রাখা এসব বিজ্ঞানীকে নিয়ে গোটা বিশ্ব যখন গর্বিত, তখন আমাদের ছেলেমেয়েদের অনেকেই তাদের নামও জানে না, চেনেও না। পাঠ্যপুস্তকে তাদের নিয়ে আর কোনো অধ্যায়ই নেই।বিশ্বজুড়ে শুরু হওয়া চতুর্থ শিল্পবিপ্লবের পেছনে বাংলার এসব বিজ্ঞানীর আবিষ্কার আর গবেষণার অসামান্য অবদান রয়েছে। আজকের ছেলেমেয়েদের কাছে তাদের তুলে ধরতেই ঐতিহ্যবাহী বলাকা প্রকাশন এবারের বইমেলায় এনেছে সাংবাদিক নিয়ন মতিয়ুলের বই ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা’। প্রচ্ছদ এঁকেছেন ধ্রæব এষ। দাম: ২৫০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৫৭ নম্বর বলাকা প্রকাশন স্টলে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam