তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ২৭ মে ২০২২, ০১:০১ অপরাহ্ন

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বাড়ছে, চীনকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

  • প্রকাশ মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২, ৯.০২ এএম
  • ৪৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  ইউক্রেনে আগ্রাসনের ঘটনায় মস্কোকে সামরিক ও অর্থনৈতিক সহায়তা করার বিষয়ে চীনকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।এরইমধ্যে যুক্তরাষ্ট্র রাশিয়ার রাজনৈতিক ও ব্যবসায়ী নেতাদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউরোপীয় ইউনিয়নও নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে।

মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

ইউক্রেনে রুশ আগ্রাসন ২০তম দিনে পৌঁছেছে। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী।স্থায়ী একটি যুদ্ধবিরতিতে পৌঁছছে দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। এরই অংশ হিসেবে মঙ্গলবার রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা ভার্চুয়াল উপায়ে আলোচনায় বসতে যাচ্ছেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারা এ আলোচনা করবেন।এর আগে সরাসরি বৈঠক হলেও সোমবার প্রথম দফা ভার্চুয়াল উপায়ে আলোচনা হয়। ওই দিন কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি দুই পক্ষ।

ফ্রান্স জানিয়েছে, সোমবার ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো রাশিয়ার ওপর চতুর্থ দফা নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে সম্মত হয়েছে।নিষেধাজ্ঞার বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। তবে কূটনৈতিক সূত্রে জানা গেছে, রাশিয়া থেকে স্টিল ও লোহা আমদানির ওপর নিষেধাজ্ঞা আসতে পারে। এছাড়া বিলাসপণ্য ও বিদ্যুৎখাতে বিনিয়োগের ওপর নিষেধাজ্ঞার জারি হতে পারে।সূত্র জানিয়েছে, ফুটবল ক্লাব চেলসির কর্ণধার রোমান আব্রাহামভিচ এবং আরও ১৪ জনকে কালো তালিকাভুক্ত করা হতে পারে।

মঙ্গলবার জাপান ১৭ রুশ প্রভাবশালী ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যাক্তিদের মধ্যে রয়েছে রুশ পার্লামেন্টের (রাশিয়ান দুমা) ১১ সদস্য, ব্যাংকা ইউরি কোভালচুকের পরিবারের পাঁচ সদস্য। সেইসঙ্গে রয়েছেন বিলিয়নেয়ার ভিক্টর ভেকসেলবার্গ।ইউক্রেনে আগ্রাসন চালানোর পর পশ্চিমা বিশ্ব থেকে অর্থনৈতিকভাবে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাশিয়া। এতে ১৯৯১ সালের পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছে দেশটি।

এর আগে ইউক্রেনে আগ্রাসনের জেরে চাপে থাকা রাশিয়াকে সহায়তা করলে চীনকে অবশ্যই ফল ভোগ করতে হবে বলে সতর্ক করে যুক্তরাষ্ট্র।মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, তারা (রাশিয়া) ‘সরাসরি ও গোপনে বেইজিংয়ের সঙ্গে যোগাযোগ করছে’।তিনি বলেন, চীন সহায়তা করলে তাদের এর জন্য ফল ভোগ করতে হবে।

সুলিভান বলেন, ‘আমরা এটা অনুমোদন করবো না যে, কোনো দেশ অর্থনৈতিক নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার দিকে এগিয়ে যাবে এবং সহায়তা করবে।’

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam