তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০২ জুলাই ২০২২, ০৪:১২ পূর্বাহ্ন

রাশিয়ায় তেল-গ্যাসে নিষেধাজ্ঞার বিল মার্কিন কংগ্রেসে পাস

  • প্রকাশ বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২, ৬.২৫ এএম
  • ৩৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  ইউক্রেন যুদ্ধের কারণে ধাপে ধাপে রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি শুরু হয়েছিল আগেই। বুধবার সে পথে আরও এগোলো জো বাইডেনের সরকার।মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস-এ পাশ হওয়া বিলে রাশিয়া থেকে জ্বালানি তেল, প্রাকৃতিক গ্যাস এবং কয়লা আমদানির উপর নিষেধাজ্ঞা জারির ছাড়পত্র দেয়া হয়েছে। প্রস্তাবের পক্ষে পড়েছে ৪১৪টি ভোট; বিপক্ষে ১৭টি।

মার্কিন আইনসভায় এ বিল পাশের ফলে বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য দেশগুলোকে নিয়ে রাশিয়া থেকে জ্বালানি তেল, প্রাকৃতিক গ্যাস এবং কয়লা আমদানির উপর সার্বিক নিষেধাজ্ঞা জারির পথে হাঁটতে পারবে বাইডেন সরকার।রাশিয়ার তেল এবং প্রাকৃতিক গ্যাসের উপর জার্মানি, ফ্রান্সের মতো পশ্চিম ইউরোপের দেশগুলো অনেকাংশে নির্ভরশীল। এ পরিস্থিতিতে মার্কিন নিষেধাজ্ঞা জারির উদ্যোগ নেতিবাচক প্রভাব ফেলতে পারে ওই দেশগুলোর অর্থনীতিতে।

গত সপ্তাহে মস্কোর তরফে দাবি করা হয়েছিল, রাশিয়ার তেল ও প্রাকৃতিক গ্যাস নেয়া বন্ধ করলে বিকল্প ব্যবস্থা করতে ইউরোপের এক বছরেরও বেশি সময় লেগে যাবে। সূত্র: আনন্দবাজার অনলাইন।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam