তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১০:৫৬ পূর্বাহ্ন

শততম টেস্টে নামছেন কোহলী! এক নজরে তার রেকর্ড, পরিসংখ্যান

  • প্রকাশ বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২, ৬.০২ এএম
  • ৫৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ এক দশকেরও বেশি সময় ধরে টেস্ট খেলছেন বিরাট কোহলী। অবশেষে সেই মুহূর্ত হাজির। শুক্রবার মোহালিতে নিজের শততম টেস্ট খেলতে নামবেন তিনি। দ্বাদশ ভারতীয় হিসেবে এই কৃতিত্ব অর্জন করবেন।২০১১ সালের ২০ জুন কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে অভিষেক হয়েছিল কোহলীর। দীর্ঘ সময় পেরিয়ে মোহালিতে নিজের শততম টেস্ট খেলতে চলেছেন তিনি।

দীর্ঘ যাত্রাপথে কোহলী তৈরি করেছেন একাধিক রেকর্ড। পেরিয়েছেন একাধিক মাইলফলক। টেস্ট-সহ ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটে নিজেকে অন্যতম সেরা ব্যাটার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন তিনি।এখনও পর্যন্ত খেলা ৯৯টি টেস্টের মধ্যে কোহলী নেতা হিসেবে খেলেছেন ৬৮টি টেস্টে। ফলে বেশির ভাগ নজিরই টেস্ট অধিনায়ক হিসেবে। দীর্ঘ দিন পর তাঁকে অন্য কোনও অধিনায়কের অধীনে খেলতে দেখা যাবে।টেস্টে এখনও পর্যন্ত ৭৯৬২ রান করেছেন কোহলী। মোট রান সংগ্রাহকদের তালিকায় তিনি রয়েছেন ৩২ নম্বরে। সবার উপরে সচিন তেন্ডুলকর। তিনি ১৫৯২১ রান করেছেন।

একটি টেস্ট সিরিজে সর্বোচ্চ রান করার ক্ষেত্রে ভারতীয়দের মধ্যে তিনি তৃতীয় স্থানে রয়েছেন। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সিরিজে ৪ টেস্টে ৬৯২ রান করেছিলেন। প্রথম দু’টি স্থানে সুনীল গাওস্কর (৭৭৪ এবং ৭৩২)।একটি টেস্টে হেরে যাওয়া দলের হয়ে সর্বোচ্চ রান করায় তিনি তৃতীয় স্থানে। ২০১৪-য়ে অ্যাডিলেড টেস্টে দুই ইনিংস মিলিয়ে ২৫৬ রান করেন। বিজয় হজারে (২৬১) এবং বিনু মাঁকড়ের (২৫৬) পরেই কোহলী।টেস্ট ক্রিকেটে দ্বিশতরান করার নিরিখে বিশ্বে পঞ্চম স্থানে রয়েছেন কোহলী। তিনি সাতটি দ্বিশতরান করেছেন। আর একটি করলেই ওয়ালি হ্যামন্ডকে টপকে চতুর্থ স্থানে চলে আসবেন।

ভারতীয়দের মধ্যে টেস্টে সব থেকে বেশি দ্বিশতরান তাঁরই। ৬টি করে দ্বিশতরান রয়েছে সচিন এবং বীরেন্দ্র সহবাগের। পাশাপাশি, অধিনায়ক হিসেবেও সব থেকে বেশি দ্বিশতরান কোহলীর।এক ক্যালেন্ডার বর্ষে টেস্টে সব থেকে বেশি রান করার নিরিখে তিন বার শীর্ষে ছিলেন কোহলী। ২০১২, ২০১৫ এবং ২০১৬ সালে। কোনও ভারতীয়ের এই কৃতিত্ব নেই।টানা চার টেস্ট সিরিজে দ্বিশতরান করার নজির রয়েছে কোহলীর। ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং বাংলাদেশের বিরুদ্ধে এই রেকর্ড গড়েছিলেন তিনি।তিন ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রান কোহলীর। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬১০ রান করেছিলেন তিনি।

টেস্টে অধিনায়ক হিসেবে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি বার নেতৃত্ব দিয়েছেন কোহলী। সব থেকে বেশি জেতার নজিরও তাঁর। ৬৮টি টেস্টে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪০ বার।তার অধিনায়কত্বে এক ক্যালেন্ডার বর্ষে বিদেশের চারটি মাঠে জেতার নজির রয়েছে। গত বছরই ভারত ব্রিসবেন, লর্ডস, ওভাল এবং সেঞ্চুরিয়নে জেতে। এর মধ্যে ব্রিসবেন এবং সেঞ্চুরিয়নে ভারতের টেস্ট ইতিহাসে প্রথম বার।এক মাত্র ভারতীয় অধিনায়ক হিসেবে দু’টি বক্সিং ডে টেস্টে জিতেছেন কোহলী। ২০১৮-এ মেলবোর্ন এবং ২০২১-এ সেঞ্চুরিয়নে টেস্ট জিতেছেন তিনি।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam