তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১১:০৩ অপরাহ্ন

শিক্ষার মান, গবেষণায় গুরুত্ব দিচ্ছে সরকার: শিক্ষামন্ত্রী

  • প্রকাশ সোমবার, ১৪ মার্চ, ২০২২, ১.৩৯ পিএম
  • ৬৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, সারাদেশে শিক্ষার মান বাড়ানোর পাশাপাশি গবেষণা খাতেও সরকার গুরুত্ব দিচ্ছে।

সোমবার (১৪ মার্চ) দুপুরে দিনাজপুর গোর-এ-শহীদ ময়দানে ৫০তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দীপু মনি। এর আগে শিক্ষামন্ত্রী দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) অত্যাধুনিক জিনোম সিকোয়েন্স ল্যাবের উদ্বোধন করেন। পরে তিনি হাবিপ্রবির শেখ রাসেল মাঠে ‘জ্যোতির্ময় বঙ্গবন্ধু’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন।

মন্ত্রী বলেন, শিক্ষার মান, গবেষণার দিকে আমরা গুরুত্ব দিচ্ছি। আজকের বিশ্বে শুধুমাত্র জ্ঞান অর্জন করাই যথেষ্ট নয়। সক্ষমভাবে চিন্তা করার দক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতাও অর্জন করা জরুরি।

দীপু মনি বলেন, ‘হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে খাদ্য কিংবা উদ্ভিদ ও প্রাণীদেহের উপাদান নির্ণয় করা যাবে। যারা গবেষণা করেন তারা নতুন নতুন জিনিস আবিষ্কার করবেন। দেশের যেকোনো স্থানের

গবেষকরা চাইলে এখানে এসে গবেষণা করতে পারবেন। একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণা করার জায়গা না থাকলে সেখানে জ্ঞান চর্চা করার কোন সুযোগ থাকে না। প্রতিটি বিশ্ববিদ্যালয়েই গবেষণা করার জন্য ল্যাব থাকা দরকার।

দিনাজপুর শিক্ষা বোর্ডের ব্যবস্থাপনায় বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি আয়োজিত শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

অ্যাথলেটিকস, হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন, টেবিল ট্রেনিস ও সাইক্লিং এই ৮টি বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। দেশের ৮ শিক্ষা বোর্ডের আওতায় ৪টি অঞ্চল থেকে ৮২৪ জন খেলোয়াড় এই ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব আবু বকর ছিদ্দীক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব কামাল হোসেন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী ও পুলিশ সুপার আনোয়ার হোসেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam