তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ২৯ মে ২০২২, ০৫:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির উলিপুরে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে   র‌্যালিও  আলোচনা সভা জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের প্রতি প্রধানমন্ত্রীর সমর্থন পুনর্ব্যক্ত শ্রীমঙ্গলে অনিবন্ধিত দুটি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা সান্তাহারে রেলওয়ে পুলিশের অভিযানে সক্রিয় চোর দলের এক সদস্য গ্রেফতার সভাপতি আব্দুল মহিত তালুকদার, সাধারন সম্পাদক আবু হাসান নির্বাচিত রোববারের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা কুলাউড়া থানা পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার টেক্সাস স্কুল হামলা: দেরির জন্য ভুল স্বীকার পুলিশের ফুলবাড়ীতে সরকারি ভূমি দখলকারী আখ্যা দিয়ে প্রতিপক্ষের মানবন্ধনের প্রতিবাদে সংবাদ সম্মেলন॥

সখের পেয়ালায় নীল চা!

  • প্রকাশ রবিবার, ২৭ মার্চ, ২০২২, ৮.৩৭ এএম
  • ২৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ সখের পেয়ালায় নীল চা!নীল চা খেয়েছেন কখনো? জানেন কী নীল চায়ের কি গুণ? যদি সখের পেয়ালায় ঊষ্ণ নীলের পরশ থাকে তাহলে কেমন হবে একটা প্রহর অথবা বিকেল? এই নীল চা কে বলা হয় অপরাজিতা। আর তাই জীবনের দীর্ঘ ব্যস্ততায় এই নীল অপরাজিতা যদি কিছুটা ভালো ডেকে আনে তাহলে ক্ষতি নেই।

তবে তার আগে জেনে নেবো নীল চা আসলে কী এবং এর উপকারীতাই বা কি?  

নীল অপরাজিতা ফুল, ক্লিটোরিয়া টারনেটি থেকেই তৈরি হয় এই নীল-চা। এর স্বাদটাও বেশ কড়া। তবে, অ্যান্টি-অক্সিডেন্টের গুণে ভরপুর এই নীল-চা। আর যার কারণে এটি শরীরের যেকোন অসুখ ঠেকাতে দারুণ কাজ করে। এছাড়াও, ঠান্ডা লাগার সমস্যা, ডায়াবেটিস, ত্বক ও চুলের জন্য বিশেষ উপকারি এই নীল চা। এমনকি এই চা খেলে হতাশা থেকে মুক্তিও পাওয়া যাবে। এমনকি ডিমেনশিয়া রোগীদের জন্য এই চা দারুণ কাজ করে। প্রতিদিন এই চায়ের অভ্যাস থাকলে লিভারে বাইল তৈরিতে এটি কাজ করবে। মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতেও সাহায্য করে নীল-চা। দিনে অন্তত এক কাপ নীল চা খেলে সারাদিনের ক্লান্তিও দূর হয়ে যাবে নিমিষেই। তবে বেশি খেলে ডায়ারিয়া হওয়ার ঝুঁকি থাকে বেশি।

কীভাবে বানাবো নীল চা?

এক কাপ নীল চা বানাতে লাগবে চার থেকে পাঁচটি শুকনো নীল অপরাজিতা ফুলের পাপড়ি। এরপর গরম পানিতে শুকনো পাপড়ি দিয়ে পাঁচ থেকে সাত মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর চায়ের রঙ ধীরে ধীরে নীল হতে শুরু করলে এটি কাপে ঢেলে নিতে হবে। অবশ্য এতে চিনি অথবা লেবুর রশও মেশানো যেতে পারে। স্বাদ বাড়াতে চায়ের সঙ্গে লবঙ্গ, দারুচিনি, এলাচও মেশানো যেতে পারে। আর এভাবেই ঘরে বা কর্মক্ষেত্রে সহজেই বানিয়ে ফেলতে পারেন নীল চা। জীবন অপরাজিতার মতো সুন্দর হোক।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam