তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৬:৫৪ অপরাহ্ন
সদ্য সংবাদ :
সিলেট ’ল কলেজের চারশত আইন বিভাগের শিক্ষার্থীদের বরণ করে নিল ছাত্রলীগ ঘোড়াঘাটে রোপনকৃত ভূট্টা ক্ষেতে যুবকের মরদেহ উদ্ধার প্রতারণার অভিযোগে ভুয়া সীমানা পিলার- খেলনা পিস্তলসহ নারী আটক ইবিতে ‘গ্লোবাল সিটিজেনশিপ এন্ড সিভিক এডুকেশন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত সান্তাহারে রেলওয়ে শ্রমিকলীগ নেতা শামীমের ইন্তেকাল : শোক প্রথম বারের মত অনুষ্ঠিত হলো বাংলাদেশ-ভারত সাংবাদিক ফ্রেন্ডশিপ ফুটবল ম্যাচ বড়লেখায় ভোক্তার অভিযানে ৩টি প্রতিষ্টানকে জরিমানা ডোমারে ট্রাফিক পুলিশের সচেতনতামূলক প্রচারণা জলঢাকা জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি রাজ,সাধারণ সম্পাদক রিয়াদ ঘোড়াঘাটে যুবকের লাশ উদ্ধার

স্ট্রোকের ঝুঁকি কমায় শুকনো মরিচ

  • প্রকাশ বুধবার, ১৬ মার্চ, ২০২২, ৫.৫৭ এএম
  • ৬৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ শুকনো মরিচের উপকারিতা নেই বলেই আমরা শুনে আসছি। অনেকের ধারণা, বেশি শুকনো মরিচ খেলে পেটের অসুখ হয়। তবে বিভিন্ন গবেষণায় দেখা গেছে- হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি কমাতে প্রতিদিন শুকনো মরিচ খাওয়া যেতে পারে। চলুন জেনে নিই শুকনো মরিচের পাঁচটি গুণ সম্পর্কে-

১. রক্তচাপ নিয়ন্ত্রণে ব্যাপক কাজ করে শুকনো মরিচ। এটি কোলেস্টেরল কমায়, অনুচক্রিকাকে জমাট বাঁধতে দেয় না। রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ধমনীকে প্রসারিত করে। যার ফলে কমে রক্তচাপ। কমে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকিও।

২. শুকনো মরিচে আছে ভিটামিন এ, যা চোখের জন্য খুব উপকারী। এটি চোখের রেটিনার কোষের ক্ষয় আটকায়। দৃষ্টি শক্তি বাড়াতেও সাহায্য করে।

৩. বাতের ব্যথায় শুকনো মরিচ দারুণ কাজ দেয়। এই মরিচে থাকা ক্যাপসাইসিন যে কোনো ধরনের পেশীর ব্যথা, গাঁটের ব্যথা ও অস্টিও-আর্থারাইটিসের যন্ত্রণা কমায়। ঠাণ্ডা লেগে গলা ব্যথা করলেও শুকনো মরিচ খেলে উপশম পাওয়া যায়।

৪. শুকনো মরিচে থাকা ক্যাপসাইসিন যৌন উত্তেজনা বাড়িয়ে তোলে।

৫.রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শুকনো মরিচ। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি থাকে। এই মরিচ খেলে নাক পরিষ্কার হয়। অন্ত্র, মূত্রনালী ও ফুসফুসে সংক্রমণের ঝুঁকিও কমায় শুকনো মরিচ। সর্দি-কাশিতে এটি খুবই উপকারী।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam