তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৪ জুলাই ২০২২, ১২:২১ অপরাহ্ন
সদ্য সংবাদ :
বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সাকিবের অবিশ্বাস্য রেকর্ড আদমদীঘিতে ব্যবসায়ীর আত্মহত্যা তৃতীয় দিনে ৯২ হাজারের বেশি টিকিট বিক্রি শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা  উলিপুরে চেক বিতরণ অনুষ্ঠান  মৌলভীবাজার জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা ও ক্রাইম কনফারেন্স অনুষ্ঠিত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে জিএম কাদেরের ঈদ শুভেচ্ছা ফুলবাড়ীতে নেসকো কোম্পানীর বিদ্যুৎ নিয়ে ভেলকিবাজি এসএসসি ও সমমানের পরীক্ষা আগস্টে নোয়াখালীতে উদ্বোধনের ২৪ ঘন্টা না যেতেই বিআরটিসি বাসঃ পুনরায় চালুর দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের লালমনিরহাট ক্যাম্পাসের একাডেমিক সেশন উদ্বোধন করেন বিমান বাহিনী প্রধান

২ মার্কিন বন্দিকে মুক্তি দিল ভেনেজুয়েলা

  • প্রকাশ বুধবার, ৯ মার্চ, ২০২২, ৫.৫৯ এএম
  • ৩১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর সংকট কাটাতে অন্যান্য দেশ থেকে তেল আমদানির চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এর মধ্যেই ভেনেজুয়েলার সঙ্গে আলোচনা শুরু করেছে দেশটি। এ আলোচনার পরই মার্কিন দুই বন্দিকে মুক্তি দিয়েছে ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক সরকার। এর আগে ভেনেজুয়েলার রাজধানী কারাসাসে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে আলোচনা করতে যান জো বাইডেন প্রশাসনের কর্মকর্তারা। তেল নিয়ে আলোচনা ও মার্কিন বন্দি মুক্তির বিষয়টিকে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র ভেনেজুয়েলার সঙ্গে যুক্তরাষ্ট্রের পারস্পরিক সম্পর্ক উন্নয়নের পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অনুরোধের পরেও ভূমধ্যসাগরে তেল উৎপাদনকারী আরব দেশগুলো রপ্তানি বাড়াতে আগ্রহী নয়।

রয়টার্স জানিয়েছে, ভেনেজুয়েলার তেলের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে শর্ত হিসেবে যুক্তরাষ্ট্রে তেল সরবরাহের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে বলে জানিয়ে দিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তবে তেল নিয়ে ভেনেজুয়েলার সঙ্গে কাজ করার যে মার্কিন পরিকল্পনা, তার বিরোধিতা করেছেন একাধিক আইনপ্রণেতা।এর আগে রাশিয়া থেকে তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিশোধ হিসেবে মস্কোর ওপর চাপ বাড়াতে রাশিয়ার তেল ও অন্যান্য জ্বালানি আমদানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।বিশ্বের বৃহত্তম তেল ও প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ রাশিয়া। ইউক্রেনে হামলায় বৈশ্বিক নিষেধাজ্ঞার মুখে পড়ছে দেশটি। এবার সে নিষেধাজ্ঞায় তেল রপ্তানি খাতও যুক্ত হলো।

মঙ্গলবার বাইডেনের ঘোষণার আগেই রাশিয়া সতর্ক করে বলে, তেল নিষেধাজ্ঞা নিয়ে পশ্চিমারা সামনে অগ্রসর হলে জার্মানিতে নিজেদের মূল গ্যাস পাইপলাইন বন্ধ করে দেওয়া হতে পারে। দেশটির উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক এমন সতর্কবার্তা দেন। তিনি বলেন, ‘রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা বিশ্ববাজারের জন্য মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে। এতে তেলের দাম দ্বিগুণ বেড়ে প্রতি ব্যারেল ৩০০ ডলারে পৌঁছাতে পারে।’এদিকে রয়টার্সের আরেক প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের শেষ নাগাদ পর্যায়ক্রমে রাশিয়া থেকে তেল ও জ্বালানি পণ্য আমদানি বন্ধ করবে যুক্তরাজ্য।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam