তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২৮ মে ২০২২, ০৫:০২ পূর্বাহ্ন

আইফোন ১৩ তৈরি হচ্ছে ভারতে

  • প্রকাশ মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২, ৮.৩০ এএম
  • ১৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  চীনের ওপর নির্ভরতা কমাতে ভারতে আইফোন ১৩’র উৎপাদন শুরু করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটির হয়ে চুক্তিভিত্তিক উৎপাদন কাজ পরিচালনা করছে তাইওয়ানের প্রতিষ্ঠান ফক্সকন।রয়টার্স-এর এক প্রতিবেদনে জানা যায়, ভারতের দক্ষিণ তামিলনাড়ুর শ্রীপেরামবুদুরে অবস্থিত ফক্সকন কারখানায় আইফোনের সর্বশেষ সংস্করণের উৎপাদন কাজ শুরু হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে আইফোনের উৎপাদন প্রক্রিয়ার বেশকিছু কাজ চীনের বাইরে সরিয়ে এনেছে অ্যাপল। সে চেষ্টার অংশ হিসেবেই এবার ভারতে আইফোন ১৩ উৎপাদন শুরু করেছে প্রতিষ্ঠানটি।

অ্যাপল অদূর ভবিষ্যতে ভারতীয় কারখানায় আইপ্যাড নির্মাণেরও পরিকল্পনা করছে বলে জানা যায়।

প্রযুক্তি পণ্য উৎপাদনের জন্য দীর্ঘ দিন চীনা কারখানার ওপর নির্ভরশীল ছিলো যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সে দৃশ্যপটে পরিবর্তন আসা শুরু হয়েছে সাম্প্রতিক সময়ে।

চুক্তিভিত্তিক হার্ডওয়্যার উৎপাদকদের কাছে ক্রমশ কদর বাড়ছে ভারত, মেক্সিকো এবং ভিয়েতনামের মতো দেশগুলোর। চীনের ওপর থেকে নির্ভরতা কমিয়ে উৎপাদন প্রক্রিয়া বহুমুখী করার চেষ্টা করছে প্রতিষ্ঠানগুলো।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam