তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০১:২১ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :

ইসলামের প্রথম মসজিদ ১০ গুণ সম্প্রসারণ করবে সৌদি

  • প্রকাশ রবিবার, ১০ এপ্রিল, ২০২২, ৬.০৫ এএম
  • ৮৭ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সৌদি আরব। মহানবী হজরত মুহাম্মদ (সা.) নির্মিত মদিনার সন্নিকটে অবস্থিত ঐতিহাসিক মসজিদে কুবা বর্তমানের চেয়ে ১০ গুণ সম্প্রসারণ করা হবে জানা যায়। প্রথম হিজরি সনে নির্মাণের পর এবারই প্রথম এত বড় সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা যায়।গত শুক্রবার (৮ এপ্রিল) মদিনা সফরকালে বিখ্যাত কুবা মসজিদ সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধন করেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান।মসজিদটি ৫০ হাজার বর্গমিটার সম্প্রসারণ করা হবে। যেখানে একসঙ্গে ৬৬ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। বর্তমানে এর পরিধি মাত্র পাঁচ হাজার ৩৫ বর্গমিটার।

সম্প্রসারণ প্রকল্প উদ্বোধনকালে কুবা মসজিদ উন্নয়নে বাদশাহ সালমানের ভূয়সী প্রশংসা করে যুবরাজ বলেন, ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক ও স্থাপত্য তাৎপর্যের দিকে লক্ষ করে ঐতিহাসিক এসব স্থাপনায় বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই বিভিন্ন মৌসুমে মসজিদে আগত বিপুল পরিমাণ মুসল্লি ধারণের সুবিধার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে।  কুবা সেন্টারে এখানকার ঐতিহাসিক বৈশিষ্ট্যগুলো নথিভুক্ত করার পাশাপাশি মসজিদের আশপাশের প্রাচীন ও ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ করা হবে। কুবা মসজিদ ঘিরে ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে এ সম্প্রসারণ প্রকল্পের ঘোষণা দেওয়া হয়।

ঐতিহাসিক স্থাপনার মধ্যে উন্নয়ন প্রকল্পের আওতায় কূপ, খামার, বাগান ও মহানবীর তিনটি পথসহ মোট ৫৭টি স্থান রয়েছে। সৌদি ভিশন ২০৩০ এর লক্ষ্যমাত্রা পূরণে হজযাত্রীদের সেবার মানবৃদ্ধির জন্য এ প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam