তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১১:৪১ অপরাহ্ন
সদ্য সংবাদ :

ঈদ কবে, জানাবে চাঁদ দেখা কমিটি

  • প্রকাশ শনিবার, ৩০ এপ্রিল, ২০২২, ৬.৩৪ এএম
  • ২৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ ঈদুল ফিতর কবে তা নিয়ে প্রশ্ন থাকাটাই স্বাভাবিক। আগামী সোমবার (২ মে) নাকি মঙ্গলবার (৩ মে) ঈদ উদযাপন হবে তা জানা যাবে রবিবার। ওইদিন সন্ধ্যা ৭টায় বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। আর চাঁদ দেখেই ঈদ কবে তা জানানো হবে।বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে অনুষ্ঠিতব্য কমিটির সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।মূলত শাওয়াল মাসের প্রথম দিন ঈদুল ফিতর উদযাপন করা হয়। তার আগের মাস হিজরি সালের রমজানে রোজা পালন করেন মুসলমানরা। এ বছর খ্রিস্টীয় ক্যালেন্ডার অনুযায়ী ৩ এপ্রিল থেকে রোজা শুরু হয়। এবার রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয়, তবে ২ মে অর্থাৎ সোমবার হবে শাওয়ালের প্রথম দিন। আর রমজান মাস ৩০ দিন হলে শাওয়ালের প্রথম দিন হবে মঙ্গলবার অর্থাৎ ৩ মে। শাওয়াল মাসের শুরু তবে তা নির্ধারিত হয় চাঁদ দেখার ভিত্তিতে। সেই কারণেই মে মাসের ১ তারিখে অর্থাৎ আগামী রবিবার বসছে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসবে।

ঈদুল ফিতরে তিন দিন সরকারি ছুটি থাকে। সরকার এবার ২, ৩ ও ৪ এপ্রিল ছুটি ঘোষণা করা হয়েছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সাধারণত বাংলাদেশের এক দিন আগে চাঁদ দেখা যায়। এবার ২ এপ্রিল থেকে সৌদি আরবে রোজা শুরু হয়েছে। তার পরদিন  বাংলাদেশে রোজা শুরু হয়।ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবিবার বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৮১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬৩, ০২-৪১০৫০৮১৯৭ নম্বরে টেলিফোন করে অথবা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে হবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam